১০ দফা দাবিতে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ - কলেজ - Dainikshiksha

১০ দফা দাবিতে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

সাভার প্রতিনিধি |

বিএমডিসির নিবন্ধনসহ ১০ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। শনিবার সকালে আশুলিয়ার মির্জানগরে প্রতিষ্ঠানটির সামনে এমবিবিএস, বিডিএস ও ফিজিওথেরাপি বিভাগের শিক্ষার্থীরা এই কর্মসূচিতে অংশ নেয়। তারা দুপুর ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল বিভিন্ন দাবিসংবলিত ফেস্টুন।

শিক্ষার্থীরা জানায়, সরকারি বিধি অনুযায়ী কোনো মেডিকেল কলেজ বেসরকারি কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকতে পারবে না। অথচ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ বেসরকারি গণবিশ্ববিদ্যালয়ের অধীনে থেকেই অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এতে করে তাদের এমবিবিএস, বিডিএস ও ফিজিওথেরাপি বিভাগের প্রায় সাড়ে ৪০০ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়েছে।

শিক্ষার্থীরা আরও জানায়, তারা বিএমডিসির নিবন্ধন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ ১০ দফা দাবি কর্তৃপক্ষকে জানিয়ে এলেও তারা কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছে। তাদের দাবিগুলো মানা না হলে রোববার থেকে আরও কঠোর কর্মসূচি পালন করা হবে বলেও জানায় শিক্ষার্থীরা।

এমবিবিএস কোর্সের পঞ্চম বর্ষের শিক্ষার্থী জয়দেব বসাক ও ২২তম ব্যাচের তানজিলা আক্তার অভিযোগ করেন, আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো মেডিকেল কলেজ শিক্ষা কার্যক্রম পরিচালনা ও শিক্ষার্থী ভর্তি করতে পারবে না বলে পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হলেও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ শিক্ষার্থী ভর্তি করছে। এ ছাড়া তাঁদের মেডিকেল কলেজের লোগো সংবলিত কোনো পরিচয়পত্র না থাকা, পর্যাপ্ত ক্লাস না থাকা ও শিক্ষক সংকটসহ ১০ দফা দাবিতে তাঁরা অনেক দিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছেন। কিন্তু প্রশাসন তা আমলে না নিয়ে স্বেচ্ছাচারিতার মাধ্যমে অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

এ ব্যাপারে গণবিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু বলেন, ‘বিষয়টির সমাধান কীভাবে করা যায় তা নিয়ে আমরা আলোচনা করছি।’

শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা - dainik shiksha শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে - dainik shiksha প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি - dainik shiksha দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website