১৫তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার্থীদের করণীয় - দৈনিকশিক্ষা

১৫তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার্থীদের করণীয়

নিজস্ব প্রতিবেদক |

১৫তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হবে আগামীকাল ১২ নভেম্বর থেকে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ভাইভা পরীক্ষা চলবে। মৌখিক পরীক্ষার জন্য ২০ নম্বর বরাদ্দ আছে। এর মধ্যে শিক্ষাগত যোগ্যতার সনদের জন্য ১২ নম্বর ও জ্ঞান প্রকাশের ক্ষমতার জন্য ৮ নম্বর। যোগ্য প্রার্থী নির্বাচনে উভয় অংশে পৃথকভাবে ৪০ শতাংশে বেশি নম্বর পেতে হবে। যোগ্য ও উত্তীর্ণ প্রার্থীরা পরবর্তী সময়ে বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে পদ খালি থাকা সাপেক্ষে মেধাভিত্তিক নিয়োগ পাবেন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় মৌখিক পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ ধাপ। শিক্ষক হতে মৌখিক পরীক্ষায় সফল হওয়াও আবশ্যক। যদিও মৌখিক পরীক্ষার জন্য বাধাধরা কোনো নিয়ম নেই; কিন্তু পরীক্ষায় সফল হওয়ার জন্য কিছু অলিখিত কিছু বিষয় আছে, যা অতিক্রম করতে হয়।

আরও দেখুন: যেভাবে আসবেন বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার কেন্দ্রে

এনটিআরসিএর কর্মকর্তারা বিভিন্ন সময়ে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, মৌখিক পরীক্ষায় প্রার্থীরা ভয় পায়। কিন্ত মৌখিক পরীক্ষায় ভয়ের কিছু নেই। মৌখিক পরীক্ষায় এনটিআরসিএর পক্ষ থেকে দেখা হয় শিক্ষক হিসেবে প্রার্থীর আচরণগত বা মানবিক যোগ্যতা আছে কিনা সে বিষয়টি বিবেচনা করা হবে।

অতীতে শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষার প্রশ্নে দেখা গেছে, প্রার্থীদের নিজের পরিচয়, নিজ জেলা সম্পর্কে প্রশ্ন করা হয়। তাই এই বিষয়ে পর্যাপ্ত ধারণা রাখতে হবে। এরপর সাধারণত প্রার্থীদের বিষয়ভিত্তিক জ্ঞান সম্পর্কে প্রশ্ন করা হয়। যেমন কোনো প্রার্থী যদি ইংরেজি বা বাংলা বিষয়ে পড়াশোনা করেন, তবে তাঁকে সে বিষয়ের মৌলিক বিষয়ে প্রশ্ন করা হয়। এ ছাড়া কিছু সাধারণ বিষয়ে পরীক্ষক প্রশ্ন করেন। এই রকম কিছু বিষয় হলো বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সংবিধান, বাংলাদেশের কৃষি, অর্থনীতি ও বাণিজ্য, শিক্ষানীতি, শিক্ষাসংক্রান্ত বিভিন্ন সূচক, ক্রীড়া ও সংস্কৃতি, বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান, জাতীয় স্থাপনা, স্থাপত্য, বাংলাদেশের ভৌগোলিক পরিচয়।

নভেম্বর-ডিসেম্বর মাসে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে তাই বাংলাদেশের মুক্তিযুদ্ধে এই সময়ের গুরুত্বপূর্ণ দিন ও ঘটনাবলি সম্পর্কে ধারণা থাকতে হবে। যেমন জাতীয় চার নেতা হত্যা, সশস্ত্র বাহিনী গঠন, মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ কৌশল, বিশ্ব সম্প্রদায় কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদান, বুদ্ধিজীবী হত্যাকাণ্ড ও মুক্তিযুদ্ধে বিজয় সম্পর্কে ভালো করে জানতে হবে। বাংলাদেশ ও বহির্বিশ্বের চলতি ঘটনাবলি নিয়ে প্রশ্ন করা হয়। যেমন: ডেঙ্গু জ্বর, রোহিঙ্গা ইস্যু, সিরিয়া ইস্যু, প্যারিস জলবায়ু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে নাম প্রত্যাহার প্রভৃতি। সরকারের গৃহীত ১০টি মেগা প্রকল্প, বর্তমান সরকারের বিভিন্ন অর্জন সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।

মৌখিক পরীক্ষার প্রার্থীদের পরামর্শ :

১. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার কাগজপত্র এবং মৌখিক পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে রাখুন।

২. মার্জিত পোশাক পরে যথাসময়ে পরীক্ষায় উপস্থিত হোন। আত্মবিশ্বাসের সঙ্গে মৌখিক পরীক্ষায় অংশ নিন।

৩. পরীক্ষাটি শিক্ষক হওয়ার, তাই এদিকের প্রতি গুরুত্ব দিতে হবে। একজন আদর্শ শিক্ষক হতে হলে কী কী যোগ্যতা ও গুণ থাকা দরকার, তার প্রতি দৃষ্টি দিতে হবে এবং সেভাবে প্রস্তুতি নিন।

৪. মৌখিক পরীক্ষা বোর্ডের সামনে নিজেকে ভদ্র, মার্জিত ও বিনয়ী হিসেবে উপস্থাপন করতে হবে। শিক্ষক হিসেবে নিজেদের যোগ্য হিসেবে ভাইভা বোর্ডের সামনে তুলে ধরতে হবে। 

৫. সাবলীলভাবে ও গুছিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে। উত্তর না জানলে কোনো ভণিতার আশ্রয় না নিয়ে সপষ্ট ও মার্জিতভাবে স্বীকার করেত হবে। মনে রাখবেন, সব প্রশ্নের উত্তর পারতে হবে, এমন কোনো বিষয় নেই। 

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0041859149932861