২০২১ শিক্ষাবর্ষ থেকে জিপিএ-৪ প্রবর্তনের আশা শিক্ষামন্ত্রীর (ভিডিও) - কলেজ - দৈনিকশিক্ষা

২০২১ শিক্ষাবর্ষ থেকে জিপিএ-৪ প্রবর্তনের আশা শিক্ষামন্ত্রীর (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

জিপিএ-৫ উন্মাদনা শিশুদের জীবন বিষিয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ জন্য জিপিএ-৫ উঠিয়ে দিয়ে আগামী বছর (২০২১ শিক্ষাবর্ষ) থেকে পরীক্ষার ফল প্রকাশে সর্বোচ্চ সূচক জিপিএ-৪ প্রবর্তন করার আশা করছেন বলেও জানান তিনি। এছাড়া মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কাজ করছে মন্ত্রণালয়। মঙ্গলবার (৩১ ডিসেম্বর)  দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে জেডিসির ফল তুলে ধরে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

জিপিএ-৫ এর উন্মাদনা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এই উন্মাদনা শিশুদের জীবনকে একেবারে নিরানন্দময় করার সঙ্গে বিষিয়েও দিচ্ছে। কিন্তু জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না। এটি মাথা থেকে বের করে দেয়া উচিত।

তিনি বলেন, আমরা যত জিপিএ-৫ নিয়ে কম কথা বলব, তত আমাদের শিক্ষার্থীদের জন্য ভালো, শিক্ষাব্যবস্থার জন্য ভালো। এই যে জিপিএ-৫ এর উন্মাদনা শিশুদের পুরো শিক্ষাজীবনকেই একেবারে বিষিয়ে দিচ্ছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

শিশুদের ওপর পড়ালেখার চাপ দিন দিন বাড়বে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিশুদের ওপর পড়ালেখার চাপটা অনেক বেশি, আমরা সেটি কমিয়ে আনন্দময় করার প্রয়াস নিচ্ছি।

ডা. দীপু মনি বলেন, ‘শিশুদের ওপর যে অবিশ্বাস্য রকমের চাপ। পরিবারের দিক থেকে বন্ধুবান্ধবের দিক থেকে জিপিএ-৫ পাওয়ার যে চাপ, এটি বন্ধ করতে হবে। জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না’।

তিনি বলেন, জিপিএ-৫ জিনিসিটা আসলে মাথা বের করে দেয়া উচিত। আমাদের শিক্ষার্থীরা শিখছে কিনা, আনন্দের সঙ্গে শিখছে কিনা, সুপ্ত প্রতিভা বিকাশে সহযোগিতা করতে পারছি কিনা তা লক্ষ্য করা উচিত।

শিক্ষায় নতুন নির্দেশনা বাস্তবায়ন করবে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীও কিছু নির্দেশনা দিয়েছেন। সামনের বছর চালু করে দিতে পারলে খুবই ভালো হবে। আমরা বলেছিলাম এ বছর করতে পারি কিনা। এ বছর করতে পারলে অনেক বেশি তাড়াহুড়া হয়ে যাবে। তাড়াহুড়া করে পরিবর্তন করা সমীচীন হবে না। আমরা হয়তো আগামী বছর থেকে শুরু করব। ২০২১ শিক্ষাবর্ষ থেকে  জিপিএ ৫ তুলে দেয়া হবে আশা করছি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ দুই পরীক্ষায় গড় পাসের হার ৮৭ দশমিক ৯০ ভাগ। জেএসসি-জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন পরীক্ষার্থী। গতবছরের থেকে এবছর জেএসসি জেডিসিতে জিপিএ-৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪ টি।  

গতবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৩ ভাগ। গত জেএসসি-জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ৬৮ হাজার ৯৫ জন পরীক্ষার্থী। 

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৭ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী।  জিপিএ-৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭  শিক্ষার্থী। চলতি বছরের জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী। এবছর জেডিসি পরীক্ষায় পাস করেছে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী। এবার পাসের হার ৮৯ দশমিক ৭৭ শতাংশ।

চলতি বছর ২৬ লাখ ২ হাজার ৫৩ জন জিন পরীক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে জেএসসি পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন। এদের মধ্যে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮জন পাস করেছে।  আর জেডিসি পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন। এদের মধ্যে  ৩ লাখ ৪১ হাজার ৫৫৩জন পাস করেছে।

করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২০১ - dainik shiksha করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২০১ প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে - dainik shiksha প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল - dainik shiksha গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম - dainik shiksha কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা - dainik shiksha চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! - dainik shiksha সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই - dainik shiksha সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই অটোপাস দিতে পারবে স্কুল-কলেজগুলো - dainik shiksha অটোপাস দিতে পারবে স্কুল-কলেজগুলো বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website