২৪তম দিনের মৌখিক পরীক্ষায় সব ধর্মীয় প্রশ্ন - পরীক্ষা - Dainikshiksha

২৪তম দিনের মৌখিক পরীক্ষায় সব ধর্মীয় প্রশ্ন

বোরহান হাসান নাঈম |

শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ২৪ দিন বুধবার (২৬ জুলাই) পরীক্ষার্থীদের কাছে ধর্মীয় বিষয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত ওই পরীক্ষায় জানতে চাওয়া হয় ইসলাম ও সনাতন ধর্মের কিছু বিষয়। যেমন, তাফসির, পাচঁটি তাফসীরের নাম, কোরআন শব্দের অর্থ, তাফসিরে কাসআব ও বাইজবী কী এবং কোনটি আগে লেখা হয়েছে তা জানতে চাওয়া হয়েছে। বলতে বল হয়েছে কোনো একটি হাদিস, ছনদ কাকে বলে, ঈমান ও ইসলামের মধ্যে পার্থক্য কী, আমখাছ কাকে বলে, সকল মুমিন মুসলিম কিনা এসব। সনাতন ধর্মের বিষয়ে প্রশ্ন করা হয় বেদ কী, ঈশ্বরকে গোবিন্দ বলা হয় কেন, ঈশ্বরের কয়টি নাম? জিজ্ঞেস করা হয়েছে  চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের বর্তমান চেয়ারম্যানের নাম, রামেরা কয় ভাই ও তাদের নাম। 

২৪তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর ধর্ম বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৩ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা। 

স্কুল পর্যায়ে পরীক্ষা দিতে নীলফামারী থেকে আসা মো: খাইরুল ইসলাম জানান, তাফসির সম্পর্কে বলুন, পাচঁটি তাফসিরের নাম বলুন, কোরআন শব্দের অর্থ কী, তাফসিরে কাসআব ও বাইজবী কী এবং কোনটি আগে লেখা হয়েছে। এছাড়াও জানতে চাওয়া হয়েছেন আমি কোথা থেকে ফাজিল পাস করেছি এবং ফাজিল শব্দের অর্থ কী।

দিনাজপুর থেকে আসা মো: ওমর ফারুক জানান, আমার কাছে জানতে চেয়েছেন যে কোন একটি হাদিস, ছনদ কাকে বলে, ঈমান ও ইসলামের মধ্যে পার্থক্য কী, আমখাছ কাকে বলে, সকল মুমিন কি মুসলিম? 

নাটোর থেকে আসা নিহার চন্দ্র জানান, কাব্য তীর্থ কী, রামায়ণ কে লিখেছিলেন, মহাভারত কে লিখেছেন, রামায়ণ থেকে আমরা কী শিক্ষা পাই, সীতার বাবার নাম কী, সীতার মায়ের নাম কী, রামের বাবার নাম কী ও তারা কয় ভাই---এসব জানতে চাওয়া হয়েছে।

মিরপুর থেকে আসা রুপা ঘোষ জানান, আমার কাছে জানতে চেয়েছেন নামের অর্থ কী, কোথা থেকে পড়াশোনা করেছেন। ধর্মশিক্ষা থেকে জানতে চেয়েছেন বেদ কী, ঈশ্বরকে গোবিন্দ বলা হয় কেন, ঈশ্বরের কয়টি নাম।

রাজবাড়ী থেকে আসা পলাশ কুমার জানান, আমার কাছে জানতে চেয়েছেন কোন প্রতিষ্ঠান থেকে অনার্স করেছি, কোন বিষয়ে অনার্স করেছি, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের বর্তমান চেয়ারম্যানের নাম কী, রামের কয় ভাই ও তাদের নাম কী।

রংপুর জেলার মো: আনোয়ার হোসেন জানান, আকাইদ কাকে বলে, ইসলাম কাকে বলে, কুফরি কী, নিফাক কী, শিক্ষকতায় কেন আসতে চাইছেন--এসব।

হবিগঞ্জ থেকে আসা আবদুল কাদির জানান, আমার কাছে জানতে চেয়েছেন সওম সম্পর্কে বলুন, হাদিস সম্পর্কে বলুন, সওম সম্পর্কে একটি  হাদিস বলুন, ফাজিল শব্দের অর্থ কী। এছাড়া  ফাজিল ও কামিল কোথা থেকে পাস করেছি তা জানতে চেয়েছেন। 

গাইবান্ধা থেকে হিফজুর রহমান জানান, আমার নামের অর্থ বলতে বলেছেন। যাকাত, , আকাইদ কী, ইসলামের পাচঁটি স্তম্ভ সম্পর্কে জানতে চেয়েছেন। উহুদের যুদ্ধ কত খ্রিস্টাব্দে হয়েছিল এবং তাতে কত জন মুসলমান শহিদ হয়েছিলেন, ইসলামের চার খলিফার নাম বলুন, কুফরি কী, এছাড়া ফাজিল ও কামিল কোথা থেকে পাস করেছি, তা জানতে চেয়েছেন।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website