২৫তম দিনের মৌখিক পরীক্ষায় সব প্রশ্ন সনাতন থেকে - চাকরির খবর - Dainikshiksha

২৫তম দিনের মৌখিক পরীক্ষায় সব প্রশ্ন সনাতন থেকে

বোরহান হাসান নাঈম |

পঞ্চসতী সম্পর্কে বলুন, গীতার পূর্ণ নাম কী ও কোথা থেকে গীতার উৎপত্তি, গৌতম বুদ্ধ কে ছিলেন, রামায়ণ কে লিখেছেন, শ্রীমত ভগবত গীতার রচিয়তা কে, কুন্তীর পুত্র কতজন ও তাদের নাম কী, রামের কয় ভাই ও তাদের স্ত্রীদের নাম কী, নিসকাম কর্ম কী, রামকৃষ্ণের বাণী ‘যত মত তত পথ’-এর ব্যাখ্যাসহ বিভিন্ন প্রশ্ন করা হয়েছে নিবন্ধনের মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীদের।

শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ২৫ তম দিনে রোববার (২৯ জুলাই) পরীক্ষার্থীদের কাছে হিন্দু ধর্মীয় বিষয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

২৫তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর হিন্দু ধর্ম বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৩৯৯ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

সাতক্ষীরা থেকে আসা পার্থ সারথী সরদার জানান, আমার কাছে জানতে চেয়েছেন নামের অর্থ কী, পঞ্চসতী সম্পর্কে বলুন, গীতার পূর্ণ নাম কী ও কোথা থেকে গীতার উপত্তি,।এছাড়াও জানতে চেয়েছেন স্কুল- কলেজ কোথায় পড়াশুনা করেছেন।

দিনাজপুর থেকে আসা গৌতম রায় জানান, আমার কাছে জানতে চেয়েছেন গৌতম নামের একজন বিখ্যাত লোকের নাম বলুন, গৌতম বুদ্ধ কে ছিলেন ও তার পিতার নাম কী ও মাতার নাম কী, রামায়ণ কে লিখেছেন, শ্রীমত ভগবাত গীতার রচিয়তা কে।

সুনামগঞ্জ থেকে আসা ধীমান সরকার জানান, আমার কাছে জানতে চেয়েছেন মহাভারত কে রচনা করেছেন, রবী ঠাকুরের গীতাঞ্জলী থেকে একটি গান করুন, সীতা কে রাবণ কিভাবে বস করে নিয়ে গিয়েছিল এবং কী রথে করে নিয়ে গিয়েছিল, গীতার একটি শ্লোক বলুন, ঋকবেদ কী, ঋকবেদ থেকে একটি শ্লোক বলুন।

গাইবান্ধা থেকে প্রশান্ত কুমার দাস জানান, কর্ণ কে, হনুমান যে পর্বত উঠিয়ে এনেছিল তার নাম কী, কুন্তীর পুত্র কতজন ও তাদের নাম কী, রামের কয় ভাই তাদের নাম ও তাদের স্ত্রীদের নাম কী। এছাড়াও জানতে চেয়েছেন গাইবান্ধায় বিখ্যাত কী আছে।

সুনামগঞ্জ থেকে আসা জগদীশ চক্রবর্তী জানান, আমার কাছে জানতে চেয়েছেন মহাভারত কে লিখেছেন, গীতা কে লিখেছেন, শ্রী কৃষ্ণ কে ছিলেন, শ্রী কৃষ্ণের কতজন স্ত্রী ছিলেন, ঈশ্বর জগদিশের গলায় যে মুনি তার নাম কী। 

পটুয়াখালী থেকে আসা মৌসুমী রানী জানান, কাব্যতীর্থ কী, রামায়ণ কে লিখেছিলেন, মহাভারত কে লিখেছেন, রামায়ণ থেকে আমরা কী শিক্ষা পাই, সীতার বাবার নাম কী, সীতার মায়ের নাম কী, রামের বাবার নাম কী ও তারা কয় ভাই এসব জানতে চেয়েছেন।


 
ঢাকা থেকে আসা শুভদ্রা রানী জানান, বৈদিক সমাজ বলতে কি বুঝায়, বেদের একটি শ্লোক বলুন, সত্য যুগের অবতার কী, পঞ্চসতী সম্পর্কে বলুন, গীতার পূর্ণ নাম কী ও কোথা থেকে গীতার উৎপত্তি, এছাড়াও জানতে চেয়েছেন স্কুল-কলেজ কোথায় পড়াশোনা করেছেন।

নীলফামারী থেকে আসা প্রমথ কুমার অধিকারী জানান,  নামের অর্থ কী, কোথা থেকে পড়াশোনা করেছেন। ধর্মশিক্ষা থেকে জানতে চেয়েছেন বেদ কী, ঈশ্বরকে গোবিন্দ বলা হয় কেন, ঈশ্বরের কয়টি নাম।

মানিকগঞ্জ থেকে আসা বিপুল চন্দ্র মণ্ডল জানান, নিষ্কাম কর্ম কী, স্বামী বিবেক আনন্দের একটি বিখ্যাত বাণী বলুন, রামকৃষ্ণ এর বাণী ‘যত মত তত পথ’ এর ব্যাখ্যা বলুন, কুন্তীর পুত্র কতজন, লক্ষী দেবীর বাহন কী, এসব জানতে চাওয়া হয়েছে আমার কাছে।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম - dainik shiksha বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার - dainik shiksha দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website