২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন - বিবিধ - Dainikshiksha

২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন

দৈনিক শিক্ষাডেস্ক |

শিক্ষার্থীদের মাদক গ্রহণ থেকে দূরে রাখার সরকারি উদ্যোগের অংশ হিসেবে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২৫ হাজার ৬০৫টি মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোর কমিটি গঠন চলতি বছরেই সম্পন্ন হবে।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) উপ-পরিচালক (প্রিভেনটিভ এডুকেশন) রবিউল ইসলাম বলেন, ‘মাদক, যা প্রকৃতপক্ষে নীরব ঘাতক, তার বিরুদ্ধে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষ্যে আমরা এ বছর জুন পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসায় ২৫ হাজার ৬০৫টি মাদক বিরোধী কমিটি গঠন করেছি।’

সারা দেশে ৩২ হাজার ৫৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২৫ হাজার ৬০৫টিতে কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, চলতি বছরেই বাকি ৬ হাজার ৪৫৬টি প্রতিষ্ঠানে মাদক বিরোধী ক্যাম্পেইনের মাধ্যমে কমিটি গঠন করা হবে। তিনি বলেন, মাদক গ্রহণের কারণে ক্ষতিকর প্রভাবের ব্যাপারে সার্বিক ধারণা দেয়া এবং কমিটিগুলোকে কার্যকর করার লক্ষ্যে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর কমিটির সকল আহ্বায়ক বা সদস্য-সচিবদের জন্য প্রশিক্ষণের আয়োজন করবে। এ ব্যাপারে ডিএনসি এখন প্রশিক্ষণ সংক্রান্ত মড্যুল তৈরি করছে।

শিক্ষার্থীদের মধ্যে ক্রমাগত মাদক গ্রহণের প্রবণতা বৃদ্ধি পাওয়ার কারণে সরকার ২০০৯ সালে প্রথম শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজার ৭৭৯টি কমিটি গঠন করে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। যার সদস্য সচিব হন ওই প্রতিষ্ঠানের শরীরচর্চা বা ধর্মীয় শিক্ষক। অন্য তিন সদস্য হলেন, একজন শিক্ষক প্রতিনিধি, একজন অভিভাবক ও একজন শিক্ষার্থী। এসব কমিটি সাধারণত প্রত্যেক মাসের শেষ দিকে একবার সভার আয়োজন করে থাকে। সভায় মাদক গ্রহণ থেকে বিরত থাকার জন্য এর অন্ধকার দিক নিয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি এসব কমিটি সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহায়তায় মাদকের ভয়াবহ দিক তুলে ধরার জন্য বৃহৎ আকারে আলোচনা সভার আয়োজন করে। এসব সভায় শিক্ষার্থীদের মধ্যে মাদক বিরোধী পোস্টার, লিফলেট, স্যুভেনির, বুলেটিন, ব্রুসিয়ার ও বুকলেট বিতরণ করা হয়।

স্কুল পর্যায়ে মাদকে আসক্ত শিক্ষার্থীদের কোন পরিসংখ্যান আছে কীনা, এমন এক প্রশ্নে ডিএনসি কর্মকর্তা নেতিবাচক উত্তর দেন। তবে বলেন, এর সংখ্যা বড় নগরীগুলোতে বেশি বলে তাদের অনুসন্ধানে পাওয়া গেছে। এদিকে বিভিন্ন জরিপ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেখা যায়, দেশে ৫০ লাখেরও বেশি মানুষ মাদকে আসক্ত, যার মধ্যে শতকরা ৮০ ভাগের বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে।

সূত্র: বাসস

জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক - dainik shiksha শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website