২ শতাংশ এডিআর বাড়াল বাংলাদেশ ব্যাংক - ব্যাংক ও বীমা - দৈনিকশিক্ষা

২ শতাংশ এডিআর বাড়াল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবাহ বাড়াতে ঋণ-আমানত অনুপাত সীমা (এডিআর) ২ শতাংশ বাড়িয়ে নতুন সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

জানা গেছে, বিদ্যমান নিয়ম অনুযায়ী ১০০ টাকা আমানতের বিপরীতে প্রচলিত ধারার ব্যাংকগুলো এতদিন ৮৫ টাকা ঋণ বিতরণ করতে পারতো। নতুন নির্দেশনা অনুযায়ী এখন ঋণ বিতরণ করতে পারবে ৮৭ টাকা। ইসলামী ব্যাংকগুলো ঋণ বিতরণ করতে পারবে ৯২ টাকা। এতদিন ইসলামী ব্যাংকগুলো ৯০ টাকা ঋণ দিতে পারতো।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে সামগ্রিকভাবে ব্যাংকিং সেক্টরে বেসরকারিখাতে অভ্যন্তরীণ ঋণপ্রবাহে গতিশীলতা আনয়ন, ব্যাংকিং খাতের সার্বিক পরিস্থিতি উন্নয়ন এবং অর্থনীতির ওপর নভেল করোনা ভাইরাস এর বিরূপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ সমূহের বাস্তবায়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত আমানত অগ্রীম হার (এডিআর) প্রচলিত ধারার ব্যাংকগুলো জন্য ৮৭ শতাংশ এবং ইসলামী শরীয়া ভিত্তিক ব্যাংক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী শরীয়া ভিত্তিক কার্যক্রমের জন্য এডিআর ৯০ থেকে বাড়িয়ে ৯২ শতাংশ করা হলো।

প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের - dainik shiksha ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? - dainik shiksha শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প - dainik shiksha শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প please click here to view dainikshiksha website