৩০০ কোটি আলোকবর্ষ দূরের সংকেত আসছে পৃথিবীতে - বিবিধ - দৈনিকশিক্ষা

৩০০ কোটি আলোকবর্ষ দূরের সংকেত আসছে পৃথিবীতে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বব্রহ্মাণ্ডে কি আমরাই একা? এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য বছরের পর বছর গবেষণা করে চলেছেন বিশ্বের বড় বড় বিজ্ঞানীরা। অনেক সময়ই পৃথিবীতে এসেছে রহস্যময় সংকেত। ফলে এসব সংকেত আশা জাগালেও এখনও পর্যন্ত অন্য কোনো গ্রহে প্রাণের সন্ধান পাওয়া যায়নি। তবে সম্পতি আরও একবার ভিন্ন কোনো গ্রহ থেকে সংকেত ভেসে এলো চীনে। তা ধরা পড়েছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপে।

ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামের ওই সংকেত একাধিকবার এসে পৌঁছেছে পৃথিবীতে। মনে করা হচ্ছে পৃথিবী থেকে ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে এসব সংকেত। চীনের ‘ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি’র বিজ্ঞানীরা এই সংকেত নিয়ে গবেষণা করছেন।

তবে এই ঘটনা নতুন নয়। আগেও একাধিকবার এমন হয়েছে। চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, গত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে ১০০টি সংকেত এসেছে, যা এখনও পর্যন্ত সব থেকে বেশি।

দু'বছর আগে যেসব সংকেত আসছিল তার মধ্যে ২টি সংকেত ক্রমাগত আসছে ২০১৭ খ্রিষ্টাব্দ থেকে। প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, এই সংকেত আসছে আমাদের ছায়াপথের পাশের কোনও ছায়া পথ থেকে। যদিও তার দূরত্ব কয়েক যোজন আলোকবর্ষ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী দাখিলের ফল জানবেন যেভাবে - dainik shiksha দাখিলের ফল জানবেন যেভাবে ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে এসএসসি-দাখিল ভোকেশনালের ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি-দাখিল ভোকেশনালের ফল জানবেন যেভাবে নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website