৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

৫ম প্রাণিবিদ্যা অলিম্পিয়াড কেন্দ্রীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে এ প্রতিযোগিতার অয়োজন করা হয়। সকাল ১০টায় প্রাণিবিদ্যা বিভাগের সামনে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এরপর প্রাণিবিদ্যা অলিম্পিয়াড উপলক্ষে র‌্যালি ও মতবিনিময় সভার অযোজন করা হয়। প্রাণিবিজ্ঞানকে মানব কল্যাণে ব্যবহার ও বিশ্বের জীববৈচিত্র সংরক্ষণের আহ্বান জানিয়ে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে র‌্যালিতে সকল প্রতিযোগী ও অতিথিরা অংশগ্রহণ করেন। মতবিনিময় সভা শেষে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।    

বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড. গুলশান আরা লতিফার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডীন, অধ্যাপক ড. ইমদাদুল হক, প্রাণিবিদ্যা অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক খান হাবিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান এবং রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রাণিরা আমাদের মত না বুঝলেও জীবজগতের নিয়ম সুশৃঙ্খলভাবে মেনে চলে। আমরা নিজেদের শ্রেষ্ঠ জীব বলে দাবি করলেও নিজেদের স্বার্থ ছাড়া কিছুই বুঝিনা। প্রাণিদের থেকে আমাদের শেখার অনেক কিছু রয়েছে। তিনি বলেন, জৈবিক অস্তিত্বকে টিকিয়ে রাখতে প্রাণিবিদ্যার মৌলিক জ্ঞান থাকা প্রয়োজন। এ সময় প্রাণিবিদ্যা সম্পর্কে জেনে তাদের রক্ষায় সকলকে এক সাথে কাজ করার আহ্বান জানান তিনি।    

সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গুলশান আরা লতিফা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। এসময় সফলভাবে প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রাণিবিদ্যা অলিম্পিয়াডের আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর খান হাবিবুর রহমান। অনুষ্ঠানশেষে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা শুরু হয়। সারাদেশের ১০টি অঞ্চল থেকে উচ্চ মাধ্যমিক এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের প্রায় তিন হাজার প্রতিযোগীর মধ্য থেকে উত্তীর্ণ ৪০জন প্রতিযোগী চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক পর্যায় চ্যম্পিয়ান হয় ঢাকা কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র কাজী মো. ইসহাক ও রানার আপ হন রাজশাহীর নিউ গভঃ ডিগ্রী কলেজ ছাত্র তনয় কুমার। এদিকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায় চ্যম্পিয়ান হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ৩য় বর্ষের ছাত্র মো. বাদশাহ আলম এবং রানার আপ হন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের এম এস শ্রেণির ছাত্র মো. নাজমুল হাসান নিলয়।

প্রতিযোগিতা চলাকালীন অতিথিদের প্রাণিবিদ্যা বিষয়ক প্রমাণ্যচিত্র দেখানো হয়। 

আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ - dainik shiksha আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website