৫৮ গ্রন্থাগারিক পদে এমপিও কেন নয়: হাইকোর্ট - এমপিও - দৈনিকশিক্ষা

৫৮ গ্রন্থাগারিক পদে এমপিও কেন নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী গ্রন্থাগারিক পদে এমপিওভুক্তি তালিকায় অন্তর্ভুক্তির নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা ও এমপিওভুক্তির তালিকায় অন্তভিুক্তির নির্দেশনা দেওয়া হবে না এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

৫৮ জনের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২১ অক্টোবর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারি গ্রন্থাগারিক পদে এমপিও ভুক্তি তালিকায় অন্তুভুক্তির নিস্কীয়তা কেন অবৈধ ঘোষনা ও এমপিও ভুক্তির তালিকায় অন্তভিুক্তির নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।  শিক্ষা মন্ত্রণালযের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি বলেন, রিট আবেদনকারীরা বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের  সহকারি গ্রন্থাগারিক পদে নিয়াগপ্রাপ্ত হন। নিয়োগের সময় ডিজি প্রতিনিধির উপস্থিতে নিয়োগ বোর্ডের সদস্যদের সম্মতিতে নিয়োগ প্রদান করা হয়। এবং সব প্রতিষ্ঠান এমপিওভুক্ত । নিয়োগ প্রদানের পর প্রতিষ্ঠান প্রধান এমপিও ভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এ আবেদন করলেও রিট আবেদনকারীদের এমপিওভুক্ত করা হয় হয়নি । যদিও রিট আবেদনকারীদের সহকর্মীরা এমপিও সুবিধা ভোগ করিয়া আসিতেছে। যা সমান অধিকারের পরিপন্থি।

বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সমুহ) এর শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবলকাঠামো সর্ম্পকিত নির্দেশিকা, ২০১০ সকল শর্ত পূরণ করলেও রিট আবেদনকারীদের এমপিও ভুক্তির তালিকায় অন্তভু্ক্তি করা হয়নি। যার পরিপেক্ষিতে রিট আবেদনকারীরা এই রিট পিটিশন দায়ের করেন। 

মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website