৫ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল - কলেজ - দৈনিকশিক্ষা

৫ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক |

সরকার ঘোষিত সাধারণ ছুটি মোতাবেক সব শিক্ষা প্রতিষ্ঠান ৫ মে পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ছুটি শেষ হলে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সমন্বয় করা হবে এবং তা গনমাধ্যমকে জানানো হবে বলেও জানানো হয়েছে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তবে, প্রাথমিক বিদ্যালয়গুলো ঈদ পর্যন্ত বন্ধ থাকবে। 

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে সাধারণ ছুটি ৫ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই ছুটির সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ২৬ ও ৩০ এপ্রিল এবং ৩ থেকে ৫ মে সাধারণ ছুটি ঘােষণা করা হলাে। সাধারণ ছুটির সাথে ১ ও ২ মের সাপ্তাহিক  ছুটি সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জরুরি পরিসেবার যেমন, বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে নিয়োজিত যানবাহন এবং কর্মীরা ছুটির বাইরে থাকবেন। সড়ক ও নৌপথে পণ্য পরিবহনের কাজে নিয়োজিত যানবাহনের চলাচল অব্যাহত থাকবে। কৃষি পণ্য, সার, কাটিনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান ও হাসপাতাল কর্মীদের জন্য ছুটি প্রযোজ্য হবে না। চিকিৎসা চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তার ওষুধ ইত্যাদি চিকিৎসা সরঞ্জামাদি পরিবহনে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এবং গণমাধ্যম কর্মীরা ছুটির আওতার বাইরে থাকবেন। ঔষধ শিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা শ্রমিক শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করে খোলা রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিক্সা ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে উন্মুক্ত করা হবে। 

এই ছুটির সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে। এছাড়া জরুরী কাজে নিয়োজিত অফিসগুলো খোলা রাখা যাবে বলেও বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটির সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেৰে।

এর আগে গত রোববার ২৫ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website