৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন সংক্রান্ত হাইকোর্টের রুল - চাকরির খবর - Dainikshiksha

৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন সংক্রান্ত হাইকোর্টের রুল

বিজ্ঞাপন প্রতিবেদন |

স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা শিক্ষক নিবন্ধনধারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে আবেদনের সুযোগ চেয়ে করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে একটি রুল জারি করেছেন হাইকোর্ট।রুলে রিটকারীদের বৈধ প্রার্থী হিসেবে বিবেচনা করে তাদের আইসিটি শিক্ষক পদে আবেদনের সুযোগ দিতে এবং ওই পদে এনটিআরসিএর নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ দেয়ার বিষয়ে বলা হয়েছে। 

বুধবার (২ জানুয়ারি) বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদের এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এই রুল জারি করেন। রিট আবেদনে বলা হয়, গত ১৯ ডিসেম্বর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ এর চেয়ারম্যানের পক্ষে যে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে আইসিটি বিষয়ে শিক্ষক হতে কম্পিউটার সায়েন্সে তিন বছরের ডিপ্লোমাধারীদের অন্তর্ভূক্ত করা হয়। ২০১৮ খ্রিস্টাব্দের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ( স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে এই বিষয়টি অন্তর্ভূক্ত করে এনটিআরসিএ। কিন্তু এর মাধ্যমে আইসিটি বিষয়ে ৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন করতে বাধাগ্রস্থ করা হয়েছে।

রিট আবেদনকারীদের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট এএম আমিনুদ্দীন ও ব্যারিস্টার সাকিব জেওয়ান কবির। 

আইনজীবীরা বলেন, ৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি বিষয়ে শিক্ষক পদে আবেদনের সুযোগ না দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছে হাইকোর্ট। আইনজীবীরা আরো জানিয়েছেন, আইসিটি বিষয়ে শিক্ষক পদে আবেদনে ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা নিবন্ধিতদের সুযোগ না দেয়ার বিধানটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা-ও জানতে চেয়েছেন হাইকোর্ট। শিক্ষা সচিব ও এনটিআরসিএকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

নতুন এমপিও নীতিমালায় ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা নিবন্ধিতদের আইসিটি বিষয়ে শিক্ষকতা পদের জন্য আবেদনের অযোগ্য করা হয়। রিটকারীরা চান, ইতিমধ্যে নিবন্ধনধারীদের ক্ষেত্রে নতুন নীতিমালাটি প্রয়োগ না করা হোক। 

ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি - dainik shiksha ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে - dainik shiksha একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা - dainik shiksha একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! - dainik shiksha নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া সহকারী অধ্যাপক স্কেল পেলেন কারিগরির ১৩ প্রভাষক - dainik shiksha সহকারী অধ্যাপক স্কেল পেলেন কারিগরির ১৩ প্রভাষক শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন please click here to view dainikshiksha website