৯ এপ্রিল পর্যন্ত সব প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেন বন্ধের আদেশ জারি - স্কুল - দৈনিকশিক্ষা

৯ এপ্রিল পর্যন্ত সব প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেন বন্ধের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এর আগে এই ছুটি ৩১ মার্চ পর্যন্ত ছিলো। করোনার আক্রমণ  জোরালো হওয়ায় ছুটি বৃদ্ধি করা হয়েছে। আজ দুপুরে এই ঘোষণার পরপরই কিন্ডারগার্টেন ও সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (২৪ মার্চ) গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ আদেশ জারি করা হয়। এর আগে ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ ঘোষণা করা হয়েছিল।

আদেশে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে ৩১ মার্চ পর্যন্ত দেয়া ছুটির অনুবৃত্তি ক্রমে ৯ এপ্রিল পর্যন্ত সব ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। একই সাথে শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থান নিশ্চিত করতে অভিভাবকদের বলা হয়েছে। স্থানীয় প্রশাসনকে শিক্ষার্থীদের নিজ নিজ বাসায় অবস্থানের বিষয়টি নিবিড়ভাবে পরিবীক্ষণ করতে বলা হয়েছে।

আরও পড়ুন : সংসদ টিভিতে ডিজিটাল পদ্ধতিতে পাঠদান শুরু ২৮ মার্চ

বন্ধের সময়টুকুতে শিক্ষার্থীদের একাডেমিক টাচে রাখতে এটুআইয়ের প্রযুক্তিগত সহায়তা এবং সংসদ টেলিভিশনের মাধ্যমে বাছাই করা শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস প্রচার করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এছাড়াও করোনা নিয়ে সর্তকতামূলক বার্তা শিক্ষার্থীদের মায়েদের কাছে এসএমএসের মাধ্যমে পৌঁছানো হবে।

এদিকে ৯ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

স্কুল বন্ধ থাকায় ‘সংসদ টেলিভিশনে’ মাধ্যমিকের বিষয়ভিত্তিক ক্লাস প্রচার করার উদ্যোগ নেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে আজ মঙ্গলবার (২৪ মার্চ) থেকে পরীক্ষামূলকভাবে ‘সংসদ টেলিভিশনে’ মাধ্যমিকের বিষয়ভিত্তিক ক্লাস প্রচার শুরু হচ্ছে। পরীক্ষামূলক পর্যায়ে প্রতি মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার মাধ্যমিকের ক্লাস প্রচার করা হবে। আর যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম চলব বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website