please click here to view dainikshiksha website

৯ হাজার শিক্ষার্থী বছরের প্রথম দিন বই পাচ্ছে না

বরিশাল অফিস | জানুয়ারি ১, ২০১৬ - ৯:২৬ পূর্বাহ্ণ
dainikshiksha print

বরিশালের আগৈলঝাড়ায় প্রাথমিক বিদ্যালয়ের বই সঙ্কটের কারণে বিভিন্ন শ্রেণির ৯ হাজার শিক্ষার্থী বছরের প্রথম দিনে বই পাচ্ছে না। তাদের বই না পাওয়ার মধ্য দিয়েই অনুষ্ঠিত হবে বই উৎসব।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সিরাজুল হক তালুকদার জানান, ২০১৬ সালে উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৩য় শ্রেণির ৪ হাজার ৮শ’ ও ৫ম শ্রেণির ৪ হাজার ২শ’ সেটসহ মোট ৯ হাজার সেট বই না পাওয়ায় বছর শুরুর প্রথম দিনে বই উৎসবে যোগ দিতে পারবে না ৯ হাজার কোমলমতি শিক্ষার্থী।

জানাগেছে, ১ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৪ হাজার ৮শ’, ২য় শ্রেণির জন্য ৪ হাজার ৫শ’ ৫০, ৩য় শ্রেণির জন্য ৪ হাজার ৮শ’, ৪র্থ শ্রেণির জন্য ৪ হাজার ৭শ’ ৫০ ও ৫ম শ্রেণির জন্য ৪ হাজার ২শ’ সেট বইয়ের চাহিদা পাঠানো হয়েছে।

এরমধ্যে ৩০ ডিসেম্বর পর্যন্ত ১ম, ২য় ও ৪র্থ শ্রেণির চাহিদানুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান বই সরবরাহ করেছে।

তবে ৫৯, পশ্চিম মালিবাগের নিউ পানামা প্রিন্টার্স নামে সরকার নির্ধারিত ঠিকাদার ৩য় শ্রেণির ৪ হাজার ৮শ’ ও ৫ম শ্রেণির ৪ হাজার ২শ’ সেটসহ মোট ৯ হাজার সেট বইয়ের কোনো কপি তাদের সরবরাহ করেনি ।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য চাহিদা রয়েছে ২ লাখ ১১ হাজার ৭শ’ সেট বই। এরমধ্যে ঠিকাদার কর্তৃক ২ লাখ ১০ হাজার ৫০ সেট বই সরবরাহ করা হয়েছে। তবে ৯ম শ্রেণির ৬শ’ ৫০ পিস জীববিজ্ঞান এবং পৌরনীতি ১ হাজার পিস বইসহ মোট ১ হাজার ৬শ’ ৫০ পিস বই এখনও উপজেলায় পৌঁছেনি।

সকল শ্রেণির জন্য বই না পেলেও পহেলা জানুয়ারি একাধিক ভেন্যুতে বই উৎসব পালন করা হবে বলেও জানান প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সিরাজুল হক তালুকদার ।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন