‘এক দশকের শিক্ষা উন্নয়নের পরিকল্পনা ঘোষিত হোক’ - মতামত - Dainikshiksha

‘এক দশকের শিক্ষা উন্নয়নের পরিকল্পনা ঘোষিত হোক’

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাজেটে উন্নয়নের দর্শন ও প্রতিফলন কিছুটা হলেও থাকতে হবে। উন্নয়নটা ধরে রাখতে হলে শিক্ষায় নজর দিতে হবে। আমরা প্রায় ১০ বছর ধরে নানা রকম দেনদরবার করে আসছি। শিক্ষার ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়ানো, অগ্রাধিকারের কিছু পরিবর্তন, বাজেট ঠিকমতো ব্যবহার ইত্যাদি। সেগুলোর ব্যাপারে আমরা বিশেষ কোনো ফল পাইনি। মোটামুটি একই ধারায় তা চলে আসছে। বাজেট প্রবৃদ্ধির সঙ্গে শিক্ষায় বরাদ্দ কিছুটা বেড়েছে, কিন্তু আনুপাতিক হারে বাড়েনি। কিছু অগ্রাধিকার কৌশল, নীতির পরিবর্তন দরকার, সেটার ব্যাপারেও বিশেষ কিছু আমরা দেখিনি। আজ রোববার (২৬ মে) কালের কণ্ঠে প্রকাশিত নিবন্ধনে এ তথ্য জানা গেছে।

তবে বাজেটের মাধ্যমে শিক্ষার সংস্কার হয় না। সেই সংস্কারের পরিকল্পনা আসতে হবে শিক্ষার কর্তৃপক্ষ ও শিক্ষায় যাঁরা কাজ করেন তাঁদের মাধ্যমে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়গুলো থেকে নতুন চিন্তা যা দরকার, তা আসছে না। তাই আমরা একই চক্রের মধ্যে থেকে যাচ্ছি। এসডিজি-৪-এ আমরা বলছি প্রাথমিক, মাধ্যমিক শিক্ষা মানসম্মত ও সর্বজনীন হবে। কিন্তু আমাদের প্রাথমিক শিক্ষা সর্বজনীন করার একটা পরিকল্পনা আছে। এরপর আর কোনো পরিকল্পনাই নেই। আমরা ২০২০ অথবা ২০৩০ সালের মধ্যে কোথায় যাব সে পরিকল্পনা আমাদের নেই।

প্রাথমিক শিক্ষা প্রসার হলেও মানের ব্যাপারে অনেক সমস্যা থেকেই যাচ্ছে। মান, দক্ষতা, যোগ্যতা—এগুলো ধরে রাখতে না পারলে আমাদের উন্নয়নের লক্ষ্য অর্জন হবে না। বাজেট দিয়ে শিক্ষার সংস্কার আশা করা না গেলেও একটি দিকনির্দেশনা থাকতে পারে। অন্তত এই বাজেটে এক দশকের শিক্ষা উন্নয়নের পরিকল্পনার সূচনা ঘোষিত হোক—এটা আমাদের চাওয়া। ২০১০ সালে শিক্ষানীতি প্রণয়ন হয়েছিল, কিন্তু সেটা বাস্তবায়নের জন্য কোনো কর্মপরিকল্পনা হয়নি।

 

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website