‘ছায়া পরীক্ষা’ দেয়ার সুযোগ পেল মাহিবুল - দৈনিকশিক্ষা

‘ছায়া পরীক্ষা’ দেয়ার সুযোগ পেল মাহিবুল

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি |

নাটোরের বাগাতিপাড়ায় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা দেয়ার তীব্র আকাঙ্ক্ষা নিয়ে কেন্দ্রের গেট ধরে দাঁড়িয়ে থাকা সেই প্রতিবন্ধী মাহিবুল অবশেষে ‘ছায়া পরীক্ষা’ দেয়ার সুযোগ পাচ্ছে। সোমবার দ্বিতীয় দিনের মতো আবারও গেটে দাঁড়িয়ে থাকায় বাগাতিপাড়া উপজেলা প্রশাসন এ ছায়া পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রোববার প্রথম দিনেও পরীক্ষা দেয়ার বাসনায় পুরো আড়াই ঘণ্টা গেটে দাঁড়িয়ে ছিল মাহিবুল।

পেড়াবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে থাকা সমাজসেবা অফিসার রেজাউল করিম জানান, গণমাধ্যমে প্রকাশিত খবরটি নজরে এলে সোমবার সকালে আবারও মাহিবুলকে গেটে দাঁড়িয়ে থাকতে দেখেন তিনি। বিষয়টি নিয়ে ইউএনও প্রিয়াংকা দেবী পালের সঙ্গে আলোচনা করেন। পরে মাহিবুলকে ইউএনও কার্যালয়ে ডেকে পরীক্ষার আদলে এক ছায়া পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

তিনি জানান, সেই পরীক্ষা গ্রহণ করা হবে শুধুই মাহিবুলকে সান্ত্বনা দেয়ার জন্য। তবে আইনি জটিলতার কারণে কোনো মূল্যায়ন করা হবে না বা ফলাফলও দেয়া হবে না। তবে কোনো নিয়মিত পরীক্ষার কেন্দ্রে নয়, সে পরীক্ষা দিবে পার্শ্ববর্তী শহীদ মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন স্মৃতি বাক, শ্রবণ ও অটিস্টিক বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে। মঙ্গলবার থেকে এ পরীক্ষার সুযোগ পাবে সে।

মাহিবুলের বাবা কামরুল আহসান খান জানান, প্রথম দিনের মতো দ্বিতীয় দিনের বাংলা বিষয়ের পরীক্ষা দেয়ার জিদ ধরেছিল মাহিবুল। তাই উপায় না দেখে তাকে নিয়ে আবারও এসেছিলেন পিইসি পরীক্ষার কেন্দ্রে। স্কুল ড্রেস পরে পেড়াবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের গেটে দাঁড়িয়ে একই কথা সে পরীক্ষা দিতে চায়।

উল্লেখ্য, উপজেলার নওশেরা মহল্লার শারীরিক ও মানসিক প্রতিবন্ধী মাহিবুল ড. এমদাদ খান ও ছেতেরা খান অর্কা কৃষি ও কারিগরি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র। পরীক্ষা দেয়ার শারীরিক ও মানসিক সক্ষমতা নেই ভেবে বাবা-মা এ বছর পরীক্ষার জন্য ডিআরভুক্ত না করায় পরীক্ষায় অংশ নিতে পারেনি সে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0033361911773682