‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পাস কোর্স থাকা উচিত’ (ভিডিও সাক্ষাৎকার) - ভিডিও এ্যালবাম - Dainikshiksha

‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পাস কোর্স থাকা উচিত’ (ভিডিও সাক্ষাৎকার)

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পার্সকোস ডিগ্রি প্রদানকারী কলেজগুলো থাকা উচিত। বাদবাকী সব অনার্স ও মাস্টার্স কোর্স প্রদানকারী কলেজগুলো আঞ্চলিক বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অধীনে রাখার পক্ষে মত প্রকাশ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান। ঢাকাসহ বড় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনার্স সনদধারী ও জাতীয়বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজওগুলো থেকে অনার্স সনদধারীদের মধ্যে বিশাল মানের পার্থক্য। এমনটা হওয়া উচিত নয়। বাজারে দুই ধরণের অনার্স ও মাস্টার্স সনদধারী থাকার ফলে শিক্ষার মানে বৈষম্য সৃষ্টি করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আবারও সরকারি কলেজগুলোকে আঞ্চলিক পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অধীনে হস্তান্তরের অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুশাসনের পর সাড়ে তিন বছরের বেশি সময় পার হলেও অদ্যাবধি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে দেয়া হয়েছে সাতটি কলেজ। আর এ নিয়েই চলছে নানা ঘটনা ও অঘটন। এমন পরিপ্রেক্ষিতে দৈনিকশিক্ষার মুখোমুখি হয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ এবং বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি মোহাম্মদ মাজহারুল হান্নান। তিনি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ। প্রায় ৪০ বছরের বেশি সময় শিক্ষকতায় নিযুক্ত ছিলেন।

 

আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো - dainik shiksha আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম - dainik shiksha কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী - dainik shiksha রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ - dainik shiksha একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website