‘ঢাবির বুক চিড়ে মেট্রোরেল চাই না’ দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন - ছাত্র-শিক্ষক রাজনীতি - দৈনিকশিক্ষা

‘ঢাবির বুক চিড়ে মেট্রোরেল চাই না’ দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুক চিড়ে মেট্রোরেল চাই না’ এই দাবিতে অনলাইনে মানববন্ধন করে প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। শুক্রবার (২৯ মে) সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে দিনব্যাপী অনলাইনে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

জানা যায়, প্রতিবাদ কর্মসূচির শুরুতে সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রগতি বর্মন তমা এক বার্তায় সব শিক্ষার্থীকে অনলাইন প্রতিবাদে অংশগ্রহণের আহ্বান জানান। এসময় নেতারা বলেন- “ছাত্রদের সমস্ত দাবিকে অগ্রাহ্য করে সরকার-প্রশাসনের পক্ষ থেকে মেট্রোরেলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। শিক্ষার্থীরা ২০১৬ খ্রিষ্টাব্দের আন্দোলন থেকে বলেছিল, ‘আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুক চিড়ে মেট্রোরেলের রুট চাই না’।”

তারা বলেন, “মেট্রোরুট শাহবাগ- মৎস্য ভবন হয়ে কমলাপুর পর্যন্ত নেয়াটা যৌক্তিক। কারণ শাহবাগ থেকে হাইকোর্ট পর্যন্ত অনেকগুলো প্রতিষ্ঠান-স্থাপনা এতে ক্ষতিগ্রস্ত হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো জাতীয় জাদুঘর, গণ-গ্রন্থাগার, চারুকলা অনুষদ, কবি নজরুলের সমাধি, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরি, রাজু ভাস্কর্য, টিএসসি, পুষ্টি বিজ্ঞান অনুষদ, উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র, বাংলা একাডেমি, সায়েন্স লাইব্রেরি, কার্জন হলসহ অনেকগুলো প্রতিষ্ঠান।”

নেতার আরও বলেন, “এই প্রতিষ্ঠান-স্থাপনাগুলোর যেমন একাডেমিক গুরুত্ব রয়েছে, তেমনি রয়েছে ইতিহাস-ঐতিহ্যগত গুরুত্ব। চারুকলাকে কেন্দ্র করে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা আর বাংলা একাডেমির বইমেলা আমাদের জাতীয় ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ। রাজু ভাস্কর্যকে কেন্দ্র করে ছাত্ররা সমবেত হন, অন্যায়ের প্রতিবাদ করেন। টিএসসি মুক্তচিন্তা চর্চার প্রাণকেন্দ্র হিসেবে কাজ করে। মেট্রোরেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে গেলে এর জন-পরিসর নষ্ট হবে। এর দীর্ঘমেয়াদী ফলাফল হবে ভয়াবহ। নষ্ট হবে শিক্ষার পরিবেশ ও প্রাকৃতিক পরিবেশ।”

ছাত্র ফ্রন্টের নেতারা আরও বলেন, ইতোমধ্যেই টিএসসিতে স্টেশন স্থাপন করার জন্য রাস্তার দুপাশের অনেক গাছ কেটে ফেলা হয়েছে। একদিকে মেট্রোরেল অন্যদিকে টিএসসিতে মেট্রো স্টেশন। এ যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। নির্মাণ কাজের জন্য বায়ুদূষণ মারাত্মক আকার ধারণ করেছে। ফলে শিক্ষার্থীরা স্বাস্থ্য হুমকিতে পড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার পরিবেশ। মেট্রোরেল চালু হলে এর ভয়াবহতা আরও বাড়বে।”

পরিশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে মেট্রোরুট বাতিলের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান ছাত্র ফ্রন্টের নেতারা।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website