‘প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত হলে পঞ্চমে সমাপনী থাকবে না’ - প্রাথমিক সমাপনী - দৈনিকশিক্ষা

‘প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত হলে পঞ্চমে সমাপনী থাকবে না’

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় শিক্ষানীতির আলোকে দেশের প্রাথমিক শিক্ষাস্তর অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করা হচ্ছে। ফলে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আর থাকছে না। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একটা পরীক্ষাই থাকবে। এমন একটা প্রস্তাব  কেবিনেটে সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। ২০১৮ খ্রিস্টাব্দের মধ্যে শিক্ষানীতি বাস্তবায়ন হবে। এখনও পাঁচমাস বাকী। অন্তত প্রজ্ঞাপন হলেও হবে। তবে, এবছরই পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল হবে কিনা তা স্পষ্ট করে বলেননি মন্ত্রী।  ইতমধ্যে চলতি বছরের পরীক্ষার রুটিন দিয়েছে। আগামী ১৮ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু হয়ে ২৬ নভেম্বর পর্যন্ত চলবে।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সূচি

বুধবার (৮ আগস্ট) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নবগঠিত সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ (ইরাব)’এর কার্যনির্বাহী কমিটির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এসব কথা বলেন। ইরাব’এর সভাপতি ও দৈনিক শিক্ষাডটকম সম্পাদক সিদ্দিকুর রহমান খানের নেতৃত্বে সাংবাদিকদের সঙ্গে আড়াই ঘন্টাব্যাপী মতবিনিময়কালে মন্ত্রী নানা বিষয়ে কথা বলেন।   

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর মোস্তাফিজুর রহমানের সাথেএডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর সভাপতি ও দৈনিক শিক্ষার সম্পাদক সিদ্দিকুর রহমান খানসহ সংগঠনের অন্যান্যরা। ৮ আগস্ট (বুধবার) মন্ত্রণালয়ে। ছবি: নিজস্ব। 

২০০৯ খ্রিস্টাব্দে পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালু করে সরকার। কিন্তু শুরু থেকেই কোমলমতি শিশুদের এই পাবলিক পরীক্ষা বন্ধের দাবি জানিয়ে আসছেন শিক্ষা সংশ্লিষ্টরা। যার ভিত্তিতে শিগগিরই প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 ইরাব-এর নেতাদের সাথে আলাপকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪ লাখ শিক্ষক ও ৫০ হাজার কর্মী নিয়ে প্রাথমিকের শিক্ষা পরিবার। শুধু সরকারি প্রাথমিক স্কুলে ১ কোটি ২০ লাখ শিক্ষার্থী লেখাপড়া করছে। দেশের প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে সরকারি প্রাথমিক স্কুল রয়েছে। দুই কিলোমিটারের মধ্যে স্কুল নেই এমন কোনো গ্রাম নেই।

প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের - dainik shiksha ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? - dainik shiksha শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প - dainik shiksha শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প please click here to view dainikshiksha website