‘শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে’ - কলেজ - দৈনিকশিক্ষা

‘শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে’

চট্টগ্রাম প্রতিনিধি |

'মানুষ বাড়ছে, শিক্ষক বাড়ছে, বাড়ছে প্রতিষ্ঠান, কিন্তু বাড়ছে না ভালো মানুষ। তাই ভালো মানুষ বৃদ্ধির জন্য, মূল্যবোধসম্পন্ন মানুষ বৃদ্ধির জন্য আমাদের কাজ করতে হবে।' বৃহস্পতিবার ইউএসএআইডি এর সহযোগিতায় 'থিয়েটার ইন এডুকেশন অন পিভিই' প্রকল্পের অবহিতকরণ সভার প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা ও উপসচিব সুমন বড়ুয়া এসব কথা বলেন।

তিনি আরও বলেন, 'মানুষ তখনই মানুষ হবে যদি তার মাঝে নৈতিক গুণাবলি থাকে। এই গুণাবলির জন্য দরকার একটি পরিকল্পিত শিক্ষা। শিক্ষার্থীদের ভেতরে যে চেতনা রয়েছে তা পরিশীলিত করতে পারলেই তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হবে। তাই এ বিষয়ে বিটাকে কাজ করার জন্য সাধুবাদ জানাই।'

জানা যায়, শান্তি ও সহনশীলতা বিষয়ে শিক্ষক ও ছাত্রছাত্রীদের দক্ষতা উন্নয়ন, সহিংসতা প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্টু্কলের শিক্ষার্থীদের ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উদ্দেশ্যে কাজ করবে বিটা। এজন্য চট্টগ্রাম শহরে ২০টি, হাটহাজারীতে ১০টি এবং সীতাকুণ্ডে ১০টি স্টু্কলে কার্যকম চালিয়ে যাবে সংস্থাটি। এতে ৪০টি স্টু্কলের ৩ হাজার ২০০ শিক্ষার্থী এবং ৮০ জন শিক্ষক মতাদর্শিক সহিংসতা প্রতিরোধ বিষয়ে সক্ষমতা অর্জন করবে। অভিনয় ভূমিকা, গল্পের মাধ্যমে ঘটনা বিশ্নেষণ, পাপেট, মূকাভিনয়সহ বিভিন্ন পদ্ধতিতে শিক্ষার্থীদের শেখানো হবে।

বিটার নির্বাহী পরিচালক শিশির দত্ত বলেন, 'শিক্ষা নিয়ে দ্বিমুখী চিন্তা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ক্যালকুলেটরে অঙ্ক শেখানো হয়, কিন্তু পরীক্ষায় এর ব্যবহার নিষিদ্ধ, এসব থেকে আমাদের বেরিয়ে এসে আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।' তিনি আরও বলেন, শিশুরা নির্দিষ্ট বইয়ের ভেতর সীমাবদ্ধ রয়েছে, এর থেকে বেরিয়ে এসে আলোকিত মানুষ হতে কাজ করতে হবে।

রাশেদুল হক সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিভিই অ্যাডভাইজর ইউএসএআইডি রোমান আমিন, শিক্ষক শামসুদ্দিন শিশির, ওয়ার্ড কাউন্সিলর আফরুজা কামাল, বিটার প্রকল্প সমন্বয়কারী বাপ্পা চৌধুরী, প্রোগ্রাম অফিসার ফারজানা আক্তার তাপসী।

করোনায় আরো ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৪২৩ - dainik shiksha করোনায় আরো ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৪২৩ চাষ না করে কৃষি জমি ফেলে রাখলে নিয়ে নেবে সরকার - dainik shiksha চাষ না করে কৃষি জমি ফেলে রাখলে নিয়ে নেবে সরকার পছন্দের শিক্ষকের পাঠদান পাওয়া যাবে মোবাইল ফোনে - dainik shiksha পছন্দের শিক্ষকের পাঠদান পাওয়া যাবে মোবাইল ফোনে লকডাউন উঠানো, না উঠানো নিয়ে যা বললেন এন আই খান (ভিডিও) - dainik shiksha লকডাউন উঠানো, না উঠানো নিয়ে যা বললেন এন আই খান (ভিডিও) শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মন্ত্রণালয় নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা - dainik shiksha উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা please click here to view dainikshiksha website