‘সব শিক্ষার্থীকে খাতা-কলমও ফ্রি দেয়া উচিত’ - এন আই খান - দৈনিকশিক্ষা

‘সব শিক্ষার্থীকে খাতা-কলমও ফ্রি দেয়া উচিত’

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষার্থীকে খাতা-কলমও বিনা মূল্যে সরবরাহ করা উচিত। এ জন্য সরকারের উচিত বাজেট বরাদ্দ রাখা। সরকারের কাছে এমন দাবি করেছেন সাবেক শিক্ষাসচিব ও দৈনিক শিক্ষার প্রধান উপদেষ্টা মো. নজরুল ইসলাম খান। 

সোমবার (১৮ জুন) বিকেলে তিনি বলেন, বর্তমানে সরকার শুধু মাধ্যমিক পর্যন্ত বই বিনা মূল্যে দেয়। আর অর্ধেকেরও কম শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়। ইউরোপ-আমেরিকাসহ মধ্যম আয়ের অনেক দেশেই শিক্ষার্থীদের বই-খাতা-কলম-পেন্সিলসহ সব কিছুই স্কুল-কলেজ থেকে বিনা মূল্যে দেয়া হয়। সরকারই এর জন্য বাজেট বরাদ্দ রাখে। আমাদের দেশেও তাই হওয়া উচিত। বর্তমান আওয়ামী লীগ সরকারই মাধ্যমিক পর্যন্ত বিনা মূল্যে বই দেয়া শুরু করেছে। স্নাতক পর্যন্ত ছেলেমেয়েদের উপবৃত্তি ও মেয়েদের ফ্রি পড়াশোনা চালু করেছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা খালি হাতে স্কুল-কলেজে যাবে। স্কুল-কলেজেই বই-খাতা-কলম সব থাকবে। আরও উন্নত কাগজে বই ছাপতে হবে। যাতে বই নষ্ট না হয়। স্কুলে বই থাকলে বইগুলো ভালো থাকবে। বাসায়ও যদি কেউ বই পড়তে চায় তারা ইন্টারনেট থেকে নামিয়ে পড়বে। সারাদেশেেই ইন্টারনেট চালু রয়েছে। 

প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ - dainik shiksha ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর - dainik shiksha বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website