‘সব শিক্ষার্থীকে খাতা-কলমও ফ্রি দেয়া উচিত’ - এন আই খান - দৈনিকশিক্ষা

‘সব শিক্ষার্থীকে খাতা-কলমও ফ্রি দেয়া উচিত’

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষার্থীকে খাতা-কলমও বিনা মূল্যে সরবরাহ করা উচিত। এ জন্য সরকারের উচিত বাজেট বরাদ্দ রাখা। সরকারের কাছে এমন দাবি করেছেন সাবেক শিক্ষাসচিব ও দৈনিক শিক্ষার প্রধান উপদেষ্টা মো. নজরুল ইসলাম খান। 

সোমবার (১৮ জুন) বিকেলে তিনি বলেন, বর্তমানে সরকার শুধু মাধ্যমিক পর্যন্ত বই বিনা মূল্যে দেয়। আর অর্ধেকেরও কম শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়। ইউরোপ-আমেরিকাসহ মধ্যম আয়ের অনেক দেশেই শিক্ষার্থীদের বই-খাতা-কলম-পেন্সিলসহ সব কিছুই স্কুল-কলেজ থেকে বিনা মূল্যে দেয়া হয়। সরকারই এর জন্য বাজেট বরাদ্দ রাখে। আমাদের দেশেও তাই হওয়া উচিত। বর্তমান আওয়ামী লীগ সরকারই মাধ্যমিক পর্যন্ত বিনা মূল্যে বই দেয়া শুরু করেছে। স্নাতক পর্যন্ত ছেলেমেয়েদের উপবৃত্তি ও মেয়েদের ফ্রি পড়াশোনা চালু করেছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা খালি হাতে স্কুল-কলেজে যাবে। স্কুল-কলেজেই বই-খাতা-কলম সব থাকবে। আরও উন্নত কাগজে বই ছাপতে হবে। যাতে বই নষ্ট না হয়। স্কুলে বই থাকলে বইগুলো ভালো থাকবে। বাসায়ও যদি কেউ বই পড়তে চায় তারা ইন্টারনেট থেকে নামিয়ে পড়বে। সারাদেশেেই ইন্টারনেট চালু রয়েছে। 

প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের - dainik shiksha ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? - dainik shiksha শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প - dainik shiksha শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প please click here to view dainikshiksha website