মনোনয়ন দৌড়ে ১৭ শিক্ষক - বিবিধ - Dainikshiksha

মনোনয়ন দৌড়ে ১৭ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন দলের হয়ে ভোটের মাঠে রয়েছেন অনেক শিক্ষক। এ পর্যন্ত ১৭ জন শিক্ষক শীর্ষস্থানীয় দুটি দলের হয়ে মনোনয়ন ফরম তুলে দলে জমা দিয়েছেন। এমনকি এক শিক্ষক একাধিক আসন থেকেও মনোনয়ন ফরম তুলেছেন। তাঁরা নিজ নিজ দল থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী। অবশ্য এই শিক্ষকদের বেশির ভাগই কোনো না কোনো শিক্ষক সংগঠনের সঙ্গে জড়িত। তাদের অনেকেই পেশাগত আন্দোলন ছাড়াও নিজ নিজ নির্বাচনী আসনে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।

আওয়ামীপন্থী শিক্ষকদের নতুন সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) কেন্দ্রীয় সহসভাপতি ও কিশোরগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ শরীফ আহমদ সাদী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল  ইসলামের আসন থেকে তিনি প্রার্থী হতে চান। অবসর সুবিধা বোডের সদস্য-সচিব শরীফ সাদী বলেন, সৈয়দ আশরাফ ভাই গুরুতর অসুস্থ বলেই মনোনয়ন ফরম কিনেছি। তিনি সুস্থ হয়ে নির্বাচনে আসলে আমি আগের মতোই তার পক্ষে ভোট করবো। কিশোরগঞ্জ পৌর মহিলা কলেজের অধ্যক্ষ শরীফ সাদীর পিতা আশরাফ উদ্দিন মাস্টার ১৯৭৫ খ্রিস্টাব্দের উপনির্বাচনে এই আসনে উপনির্বাচনে এমপি হয়েছিলেন। 

১৯৮৫ খ্রিস্টাব্দে এরশা‌দের সাম‌রিক আইন ভঙ্গ ক‌রে মি‌ছিল করার অপরা‌ধে এম এল আর ১৫ ও ১৭ ধারার এবং বাংলা‌দেশ দণ্ড বি‌ধির ১২১ ক ধারায় তৎকালীন ছাত্র‌নেতা অধ্যক্ষ শরীফ আহমদ সাদীর বিরু‌দ্ধে মামলা দা‌য়ের করা হয়। ক‌য়েক দিনের ম‌ধ্যেই তা‌কে কি‌শোরগঞ্জ থে‌কে গ্রেফতার ক‌রে ময়মন‌সিংহে ৩ নং সাম‌রিক আদাল‌তে সোপর্দ করা হয়। ময়মন‌সিংহ কারাগ‌া‌রে তি‌নি দীর্ঘ‌দিন রাজব‌ন্দি ছি‌লেন। তার পিতা মরহুম অশরাফ উদ্দিন মাস্টার ছি‌লেন একজন ভাষা সৈ‌নিক, মু‌ক্তিযুদ্ধের একজন সংগঠক, বঙ্গবন্ধুর একজন এক‌নিষ্ঠ ক‌র্মী। 

স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম সাজু। তিনি আওয়ামী লীগের হয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। নমিনেশন পাওয়ার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন প্রচার, ব্যানার ও পোস্টার করেছেন। তিনি ‍কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের  ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছাড়াও কেন্দ্রীয় কমিটিতেও ছিলেন। বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদবিষয়ক উপকমিটির সদস্য।

শাহজাহান আলম সাজু বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবন থেকেই ছাত্রলীগের সঙ্গে ছিলাম। কল্যাণ ট্রাস্টের সুবাদে শিক্ষকদের উন্নয়নে কাজ করেছি। এ ছাড়া এলাকার একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আমি। রাস্তাঘাট, কালভার্ট-ব্রিজ নির্মাণে অনেক আগে থেকেই ভূমিকা রাখছি। আওয়ামী লীগ যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে আমি এই আসনটি উপহার দিতে পারব বলে শতভাগ আশাবাদী।

তবে, আওয়ামী লীগের কেন্দ্র্রীয় কমিটি সূত্রে জানা গেছে ওই আসনে জাতীয় পার্টির প্রার্থী গত দুইবার নির্বাচিত এমপি।  

বিএনপি-জামাতপন্থী শিক্ষক সংগঠনগুলোর বৃহৎ মোর্চা বাংলাদেশ শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান বরখাস্ত হওয়া অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া। তিনি ঢাকা-৪ (শ্যামপুর-কদমতলী), ঢাকা-৫ (ডেমরা, যাত্রাবাড়ী ও কদমতলীর একাংশ) ও কুমিল্লা-২ (হোমনা-তিতাস) থেকে বিএনপির হয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি বিএনপির কেন্দ্রীয় গণশিক্ষাবিষয়ক সম্পাদক এবং রাজধানীর এ কে স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ।

সনদ নিয়ে জটিলতা থাকায় ‘২০০৮ খ্রিস্টাব্দের নির্বাচনে ঢাকা-৫ আসনে বিএনপির প্রার্থী হতে চেয়েও পারেননি তিনি। তিনি কুমিল্লার বাসিন্দা। তিনি দাবি করেন, দল আমাকে যেকোনো আসন থেকে মনোনয়ন দিলে বিশাল ব্যবধানে জয়লাভ করতে পারব।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ আওয়ামী লীগের হয়ে সাতক্ষীরা-৩ (আশাশুনি-দেবহাটা-কালীগঞ্জের একাংশ) আসনে মনোনয়ন ফরম তুলেছেন। ড. আব্দুল্লাহ বর্তমানে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, খুলনার উপাচার্য। এ ছাড়া  জামাতপন্থী এ শিক্ষক আওয়ামী লীগের লেবাস ধারণ করছেন বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা। তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, নর্দান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজসহ একাধিক স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

ড. আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, ‘এখন আর চাওয়া-পাওয়ার কিছু নেই। আমি নিজে শিক্ষক এবং শিক্ষকের ছেলে। এটুকু নিশ্চয়তা দিতে পারি, গরিবের পয়সা চুরি করব না। আগামী নির্বাচনে আমাদের এই আসনটা বের করে আনা বর্তমান এমপির জন্য কঠিন। তাই দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।’

রাজধানীর তেজগাঁও কলেজের অধ্যক্ষ ও তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি সাবেক  অধ্যক্ষ মো. আবদুর রশীদ আওয়ামী লীগের হয়ে জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) কার্যকরী সভাপতি। তিনি এর আগে একাধিক আসনে নির্বাচনী প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের আহ্বায়ক ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আসাদুল হক। তিনি আওয়ামী লীগের হয়ে কিশোরগঞ্জ-৩ আসন (করিমগঞ্জ-তাড়াইল) থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি রাজধানীর তেজগাঁও মহিলা কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ ও বাংলাদেশ অবসর সুবিধা বোর্ডের সাবেক সদস্যসচিব।

আসাদুল হক বলেন, ‘আমার আসনটি পর পর দুইবার মহাজোটের শরিক দল হিসেবে জাতীয় পার্টিকে দেওয়া হয়েছে। এখন তৃতীয়বার দিলে এই আসনে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না। আমি নিজে একজন মুক্তিযোদ্ধা। ৪২ বছর ধরে এলাকার উন্নয়নে ভূমিকা রেখে চলেছি। দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে এ কথা বলতে পারি, নৌকার বিজয় সুনিশ্চিত।’

এ ছাড়া রাজশাহী-১ আসন থেকে আওয়ামী লীগের হয়ে সাবেক অধ্যাপক বজলার রহমান, রাজশাহী-২ আসন থেকে শফিকুর রহমান বাদশা, পিরোজপুর-১ আসন থেকে অধ্যক্ষ শাহ আলম, নেত্রকোনা-২ আসন থেকে মদনপুর শাহ সুলতান ডিগ্রি কলেজের শিক্ষক ওমর ফারুক, নেত্রকোনা-১ আসন থেকে সুসং ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ রেমন্ড আরেং, ময়মনসিংহ-৯ আসন থেকে অধ্যক্ষ সামছুল বারী মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

রাজধানীর জনতাবাগ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসাইন বিএনপির হয়ে মেহেরপুর-১ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি মেহেরপুর জেলা বিএনপির নির্বাহী কমিটির সদস্য। এ ছাড়া শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব ও বাংলাদেশ প্রধান শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক ও বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক প্রফেসর এ বি এম ওবায়দুল ইসলাম বাগেরহাট-৩ আসন থেকে, জয়পুরহাট শহর বিএনপির সহসভাপতি অধ্যক্ষ মামসুল হক জয়পুরহাট-১ আসন থেকে, দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা বিএনপির সেক্রেটারি মনজুরুল ইসলাম দিনাজপুর-২ আসন থেকে, পিরোজপুর জেলা বিএনপির সেক্রেটারি ও শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের নেতা আলমগীর হোসেন পিরোজপুর-১ আসন থেকে বিএনপির হয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

মতিঝিল আইডিয়াল স্কুলে দুদকের অভিযান - dainik shiksha মতিঝিল আইডিয়াল স্কুলে দুদকের অভিযান শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ এইচএসসির অনলাইন ফরম পূরণ শুরু ১৩ ডিসেম্বর - dainik shiksha এইচএসসির অনলাইন ফরম পূরণ শুরু ১৩ ডিসেম্বর বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ ভিকারুননিসার ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha ভিকারুননিসার ভর্তি কার্যক্রম স্থগিত ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই - dainik shiksha ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল - dainik shiksha এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল ৫ শতাংশ প্রবৃদ্ধিসহ মাদরাসা শিক্ষকদের নভেম্বর মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha ৫ শতাংশ প্রবৃদ্ধিসহ মাদরাসা শিক্ষকদের নভেম্বর মাসের এমপিওর চেক ব্যাংকে শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা - dainik shiksha শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি - dainik shiksha সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে - dainik shiksha ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website