এই দিনে: ১৭ আগস্ট ২০১৮ - বিবিধ - Dainikshiksha

এই দিনে: ১৭ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে  পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১৭ আগস্ট, ২০১৮, শুক্রবার। ২ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়।  

ঘটনা
১৯৪৭ - ভারত স্বাধীন হওয়ার পর সেদেশে নিয়োজিত ব্রিটিশ বাহিনীর প্রথম ব্যাটালিয়ন ভারত ত্যাগ করে। 
১৯৬০ - আফ্রিকার দেশ গ্যাবন স্বাধীন হয়।


১৯৮২ - জার্মানিতে প্রথম কম্প্যাক্ট ডিস্ক উন্মোচিত হয়।
১৯৮৭ - ব্রিটিশ কারাগারে আটক হিটলারের সহযোগী রুডলফ হেস আত্মহত্যা করেন।
১৯৮৮ - পাকিস্তানের সামরিক শাসক জিয়াউল হক ও পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্নল্ড রাফ প্লেন দুর্ঘটনায় নিহত হন।
১৯৯৯ - তুরস্কে এক ভয়াবহ ভূমিকম্পে ১৭ হাজার লোকের প্রাণহানি ঘটে।
২০০৫  - বাংলাদেশের ৬৩টি জেলার তিনশোটি স্থানে প্রায় পাঁচশোটি হাতে তৈরি বোমা বিস্ফোরণ হয়।

জন্ম
১৬০১ - পিয়ের দ্য ফের্মা, সপ্তদশ শতকের ফরাসি গণিতবিদ।
১৯৩২ - বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর। 
১৯৪০ - শবনম, বাংলাদেশের প্রখ্যাত নায়িকা ও অভিনেত্রী।
১৯৪৩ - মার্কিন চলচ্চিত্র অভিনেতা ও পরিচালক রবার্ট ডি নিরো। 
১৯৭২ - বাংলাদেশের ক্রিকেটার হাবিবুল বাশার। 

মৃত্যু
১৯৬৯ - অটো স্টের্ন, নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী।
১৯৮৪ - চিন্ময় লাহিড়ী।
২০০৬ - শামসুর রাহমান। বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। জন্ম ২৩ অক্টোবর ১৯২৯। বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে দুই বাংলায় তার শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তার দু’টি কবিতা খুবই জনপ্রিয়। শামসুর রাহমান পেশায় সাংবাদিক ছিলেন। সাংবাদিক হিসেবে ১৯৫৭ সালে কর্মজীবন শুরু করেন দৈনিক মর্নিং নিউজ-এ। তার কাব্যের সংখ্যা ৬৬টি। স্বাধীনতা তুমি, দুঃখিনী বর্ণমালা, আসাদের শার্ট অন্যতম আলোচিত কবিতা। ২০০৬ সালের ১৭ আগস্ট কবি মারা যান।
২০০৬ - আনোয়ার পারভেজ, বাংলাদেশি সুরকার, সঙ্গীত পরিচালক, ও সঙ্গীতজ্ঞ।

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website