অনিয়মের অভিযোগে অধ্যক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু - Dainikshiksha

অনিয়মের অভিযোগে অধ্যক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু

বাগেরহাট প্রতিনিধি |

বাগেরহাটের ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সিরাজুল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগে তদন্ত শুরু হয়েছে। রোববার (২৫শে ফেব্রুয়ারি) সরেজমিন তদন্তে আসেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক প্রশিক্ষক সাজ্জাদ হোসাইন।

এদিন বাগেরহাটের ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির সম্মেলন কক্ষে প্রায় সাড়ে চার ঘন্টা শিক্ষার্থী ও শিক্ষকদের কাছ লিখিত ও মৌখিক তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। আগামীকাল সোমবারও তদন্ত টিমের কর্মকর্তা সরেজমিনে তদন্ত ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করবেন বলে জানান শিক্ষকরা।

এদিকে আগামী ২৮ ফেব্রুয়ারি প্রথম ও তৃতীয় পর্বের পরিপূরক পরিক্ষা হবার কথা রয়েছে। তবে ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার্থীরা হতাশার মধ্যে রয়েছে। তারা ক্যাম্পাসের আশপাশের বিভিন্ন স্থানে আশ্রায় নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। বাগেরহাটের ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিতে প্রায় ৫০ জেলার শিক্ষার্থীরা অধ্যানরত।

ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী খালিদ হাসান বাপ্পী ও শরিফুল ইসলামসহ শিক্ষার্থীরা বলেন, তদন্ত টিমের প্রধানের কাছে আমরা অধ্যক্ষ স্যারের নানা অনিয়ম ও দূর্নীতির তথ্য তুলে ধরেছি এবং লিখিত অভিযোগ দিয়েছি। আমরা আশাবাদি তদন্তে প্রতিষ্ঠানের নানা অনিয়মের কারনে প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্বে কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন।

তারা আরও বলেন, হোস্টেলে নিম্নমানের খাবার সরবরাহ, হোস্টেল কক্ষ শিক্ষার্থীদের না দিয়ে বাইরের লোকের কাছে ভাড়া দেওয়া, টাকার বিনিময়ে শিক্ষার্থী ভর্তি, সরকারি এক লাখ ৮৪ হাজার টাকা আত্মসাৎ করে শিক্ষার্থীদের কাছ থেকে গ্যাসের বিল জন্য জোর পূর্বক টাকা আদায়, হলের পরিচ্ছন্ন কর্মী নিয়োগ না দিয়েও কাগুজে লোক দেখিয়ে মাসে মাসে টাকা উত্তোলনসহ প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ তুলে ধরা হয়।

ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের ছাত্রী উম্মে কুলসুম ও রাজিউল হাসান বলেন, যোক্তিক আন্দোলন করার পর ক্যাম্পাস বন্ধ ঘোষনা করেছে। কিন্তুআগামী ২৮ ফেব্রুয়ারিপ্রথম ও তৃতীয় পর্বের পরিপুরক পরিক্ষা হবার কথা রয়েছে। যদি পরিক্ষা না হয় তাহলে শিক্ষার্থীরা পিছিয়ে পড়বে।

নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সিরাজুল ইসলামের অপসারণ ও নতুন অধ্যক্ষ পদায়নের দাবিতে সব ধরণের ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। সদর উপজেলার চিতলী বৈটপুর এলাকায় অবস্থিত আইএমটি বাগেরহাটে প্রায় দুই বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে আছেন সিরাজুল ইসলাম।

অধ্যক্ষের অনিয়ম-দুর্নীতির ১৮টি অভিযোগ তুলে ধরে গত ১২ ফেরুয়ারি মন্ত্রনালয়ে একটি অবহিতকরণ পত্র পাঠায় শিক্ষক-কর্মচারীরা।

এঘটনায় ১৫ ফেব্রুয়ারি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। পরে সংশ্লিষ্ট দপ্তর জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক প্রশিক্ষন সাজ্জাদ হোসাইনকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করেন । তবে তদন্ত কমিটির প্রধানকে এবিষয়ে একাধিকবার যোগায়োগের চেষ্টা করা হলেও তিনি মুঠোফোন রিসিভ করেননি।

জানতে চাইলে বাগেরহাট ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ সিরাজুল ইসলাম শিক্ষার্থীদের করা অভিযোগের বিষয়ে কথা বলতে রাজি হননি।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0063838958740234