আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুর দাবি - দৈনিকশিক্ষা

আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুর দাবি

রাজশাহী প্রতিনিধি : |

আদিবাসী শিশুদের জন্য প্রাথমিক স্তরে নিজ মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালু ও বাদপড়া আদিবাসীদের সরকারি গেজেটে অর্ন্তভুক্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার (১৭ই ফেব্রুয়ারি) বেলা বেলা ১১ টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ কর্মসূচির আয়োজন করে জাতীয় আদিবাসী ছাত্র পরিষদ।

আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন, রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হেমন্ত মাহাতো, রাজাশাহী কলেজ শাখার সভাপতি সাবিত্রী হেমব্রম প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, কলামিষ্ট প্রশান্ত সাহা, ন্যাপ রাজশাহী জেলার সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান খান আলম, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি রাজশাহী জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহাজাহান আলী বরজাহান, বাসদ রাজশাহী জেলার সমন্বয়ক আলফাস হোসেন, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলার সভাপতি রঘুনাথ রবিদাস প্রমুখ।

বক্তারা বলেন, এদেশের সব আদিবাীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। একইসঙ্গে বাদ পড়া আদিবাসীদের সরকারী গেজেটে অন্তর্ভূক্তির দাবি জানান বক্তারা। বক্তারা বলেন, যতদিন এদশের আদিবাসীদের স্বীকৃতি হবে না ততদিন আদিবাসীদের উপর নির্যাতন বন্ধ হবে না। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি নেই বলে তাদের মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালু হচ্ছে না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.012032985687256