আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ ৪২ বছরেও জাতীয়করণ হয়নি - দৈনিকশিক্ষা

আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ ৪২ বছরেও জাতীয়করণ হয়নি

নোয়াখালী প্রতিনিধি |

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠজন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, দুঃসময়ে আওয়ামী লীগের কাণ্ডারি ছিলেন আবদুল মালেক উকিল। যিনি বঙ্গবন্ধুর শাহাদাত বরণের পর সংকটময় মুহূর্তে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্বে পালন করে দলকে সংগঠিত করেন।

এর আগে বঙ্গবন্ধুর সময়ে তিনি একাধারে স্বাস্থ্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। সেই আবদুল মালেক উকিলের নামে নোয়াখালী সদর উপজেলার বাঁধেরহাটে ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠার ৪২ বছর পরও জাতীয়করণ করা হয়নি।

১৯৭৫ সালের ২৫ ফেব্রুয়ারি আবদুল মালেক উকিল সদর উপজেলার পশ্চিমাঞ্চলে শিক্ষায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে নিজ উদ্যোগে তার গ্রাম বাঁধেরহাটে কলেজটি প্রতিষ্ঠা করেন। ১৯৮৭ সালের ১৭ অক্টোবর তিনি ইন্তেকাল করেন। এর পর থেকে বিভিন্ন সমস্যা ও প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে কলেজটি ডিগ্রি কলেজে উন্নীত হয়। বর্তমানে কলেজটি জাতীয়করণের দাবিতে শিক্ষার্থী, শিক্ষক ও এলাকার মানুষ আন্দোলন অব্যাহত রেখেছে।

কলেজ অধ্যক্ষ এনামুল হক জানান, দুই একর জমিতে প্রতিষ্ঠিত কলেজটিতে বর্তমানে নোয়াখালীর সদর ও বেগমগঞ্জ ছাড়াও লক্ষ্মীপুর জেলার প্রায় দুই হাজার শিক্ষার্থী এই কলেজে অধ্যয়নরত করছে। কলেজে তিনটি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। গত পাঁচ বছরে গড়ে এইচএসসি ৭৫ ভাগ ও ডিগ্রিতে ৮০ ভাগ পাসের হার। কলেজে কর্মরত রয়েছেন ৩৯ জন শিক্ষক ও ৯ জন কর্মকর্তা-কর্মচারী।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন জানান, কলেজটি প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সরকারের সময় নানা বৈষম্য ও অবহেলার শিকার হয়েছে। এই এলাকার ১০ কিলোমিটারের মধ্যে কোনো কলেজ নেই। এই কলেজ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নের প্রায় ৫ লাখ জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে। নোয়াখালী সদর উপজেলায় একটি কলেজকেও জাতীয়করণ করা হয়নি।

এই কলেজের চেয়ে অপেক্ষাকৃত নতুন কলেজকেও জাতীয়করণের অন্তর্ভুক্ত করা হয়েছে। মালেক উকিল যে দলের সভাপতি ছিলেন সেই দল এখন ক্ষমতায়। অথচ তার নামে প্রতিষ্ঠিত কলেজটিকে জাতীয়করণের কোনো উদ্যোগ নেই। শিক্ষাকে সহজলভ্য করার উদ্দেশ্যে সরকার সম্প্রতি দেশের বিভিন্ন উপজেলায় নতুন করে ১৯৯টি কলেজকে জাতীয়করণের তালিকাভুক্ত করেছে। আবদুল মালেক উকিলের নামে প্রতিষ্ঠিত কলেজটি জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তিনি দাবি জানান।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0035769939422607