ইংরেজিতে সাইনবোর্ড: ১০ প্রতিষ্ঠানকে জরিমানা - Dainikshiksha

ইংরেজিতে সাইনবোর্ড: ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক |

যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি এখনও বাংলায় লেখা হয়নি সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযানে নেমেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। সাইনবোর্ডে ইংরেজি লেখা থাকায় দশ প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেন আদালত

বৃহস্পতিবার(২২ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশান-১ নম্বর এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় সাইনবোর্ডে বাংলায় না লিখায় গুলশান-১ এলাকার ১০টি প্রতিষ্ঠানের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে লাইটিং প্যালেস, ইউনি রয়েল সিকিউরিটি লিমিটেড, নিউ কুইন পার্ল, নাভানা শপিং কমপ্লেক্স, সিলভার টাওয়ার, ঢাকা কালার পয়েন্ট, গ্রাম সিকো, ইউরো এশিয়া, প্রিয় ও ডায়মন্ড গ্যালাক্সি। এসব প্রতিষ্ঠানসহ মোট ১৫টি প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়।

ডিএনসিসির প্যানেল মেয়র সদস্য-৩ আলেয়া সারোয়ার ডেইজীসহ ডিএনসিসির কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, হাইকোর্ট বিভাগের ১৬৯৬/২০১৪ নং রিট পিটিশনে প্রদত্ত আদেশ অনুযায়ী স্ব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের আদেশটি ডিএনসিসি এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেয়া হয়। এ পরিপ্রেক্ষিতে ২৮ জানুয়ারি দুটি জাতীয় দৈনিক পত্রিকায় একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএনসিসি। এতে ডিএনসিসির এখতিয়ারাধীন এলাকার ওইসব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে সাতদিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল।

ডিএনসিসির পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, এ বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে সচেতন করতে মাইকিং, বিভিন্ন গণমাধ্যমে প্রেস রিলিজ প্রেরণসহ ডিএনসিসির ওয়েবসাইট এবং ফেসবুক পাতায়ও গণবিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। প্রায় সবকয়টি প্রধান প্রধান জাতীয় দৈনিকে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়।

হাইকোর্টের আদেশ অমান্য করা এবং ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন না করার অপরাধে সিটি কর্পোরেশন অ্যাক্টের ৯৩ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়েছে। সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034840106964111