ইউজিসিতে রিসার্চ সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত - দৈনিকশিক্ষা

ইউজিসিতে রিসার্চ সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) ‘রিসার্চ গেটওয়ে এন্ড ডিসট্যান্স লার্নিং এডুকেশন’ শীর্ষক দিনব্যাপী সচেতনতামূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (১৬ই জানুয়ারি) ইউজিসি অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

‘রিসার্চ গেটওয়ে এন্ড ডিসট্যান্স লার্নিং এডুকেশন’ বিষয়টির উপর দুটি সফটওয়্যার তৈরি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের কম্পোনেন্ট বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) এ কর্মশালার আয়োজন করে। উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ও ইন্ডাাস্ট্রির যৌথ উদ্যোগে এ সফটওয়্যার দুটি তৈরি হচ্ছে।

ইউজিসির সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা একেএম হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘গবেষণার জন্য রিসোর্স সহজলভ্য করা এবং দূরশিক্ষণ কার্যক্রম দ্রুত মানুষের কাছে পৌছাতে এ সফটওয়্যার দুটি সহযোগিতা করবে। গবেষণার নতুন ক্ষেত্র তৈরিতেও এ সফটওয়্যার সহায়ক হবে।’ এর মাধ্যমে উচ্চশিক্ষায় জ্ঞানের সম্প্রসারণ ঘটবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, ‘দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে গবেষকদের যোগাযোগ বৃদ্ধি করতে এ সফটওয়্যার অসামান্য ভূমিকা রাখবে। এর মাধ্যমে গবেষণায় চৌর্যবৃত্তি বন্ধ হবে। তিনি বলেন, দূর শিক্ষণ সফটওয়্যার এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়সমূহ থেকে বিভিন্ন ধরনের স্বল্প মেয়াদি কোর্স করানো হবে।’

সভাপতির বক্তব্যে প্রফেসর আখতার হোসেন বলেন, ‘উচ্চশিক্ষার মান বাড়াতে তথ্যপ্রযুক্তিসহ শিক্ষা উপকরণসমূহকে সহজ্যলভ্য করা প্রয়োজন। তিনি রিসার্চ গেটওয়ে এন্ড ডিসট্যান্স লার্নিং সফটওয়্যার সমূহকে যুগোপযোগী রাখার বিষয়ে লক্ষ্য রাখার আহবান জানান।

এছাড়া, কর্মশালায় ইউজিসি সচিব ড. মো. খালেদ এবং ইউজিসি ও বিডিরেনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। দেশের ৩০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালকরাও কর্মশালায় অংশগ্রহণ করেন।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035769939422607