ই-নাইন ফোরামের মন্ত্রী পর্যায়ের সম্মেলন আয়োজনের লক্ষ্যে প্রস্তুতিমুলক সভা - Dainikshiksha

ই-নাইন ফোরামের মন্ত্রী পর্যায়ের সম্মেলন আয়োজনের লক্ষ্যে প্রস্তুতিমুলক সভা

নিজস্ব প্রতিবেদক |

মিনিস্টেরিয়াল মিটিং অন এডুকেশন-২০৩০ আয়োজনের লক্ষ্যে গঠিত উপদেষ্টা কমিটির প্রথম প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ঢাকায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, সংস্কৃতি সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ ও ড. অরুনা বিশ্বাস এবং পররাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় ২০১৭ খ্রিস্টাব্দের ৫ থেকে ৭ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য ই-নাইন মিনিস্টেরিয়াল মিটিং অন এডুকেশন-২০৩০ আয়োজনের প্রস্তুতি বিষয়ে আলোচনা হয়। সম্মেলনটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে যথাযথ প্রস্তুতি গ্রহনের জন্য আয়োজক কমিটিসহ অন্যান্য উপকমিটিকে নির্দেশনা প্রদান করা হয়। সভায় উচ্চ পর্যায়ের এ সম্মেলন আয়োজনে প্রস্তুতি কার্যক্রম দ্রুত সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়।

বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পটভূমিতে ই-নাইন ফোরামের সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষা বিষয়ক লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারনের জন্য ফোরামের ১১তম সম্মেলন এবার অনুষ্ঠিত হবে ঢাকায়।

উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল ৯টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-নাইন। এর সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া। সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে পারষ্পরিক যোগাযোগ এবং তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেস্কোর ’সবার জন্য শিক্ষা’ এবং দ্রুততার সাথে সাফল্য অর্জনের লক্ষ্যে ১৯৯৩ খ্রিস্টাব্দে এ ফোরাম গঠন করা হয়।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0038530826568604