উচ্চ শিক্ষায় ভর্তি কোথায় কত আসন - দৈনিকশিক্ষা

উচ্চ শিক্ষায় ভর্তি কোথায় কত আসন

নিজস্ব প্রতিবেদক |

ফল প্রকাশের পর এখন ভর্তির পালা। উত্তীর্ণ শিক্ষার্থীদের এখন অংশ নিতে হবে ভর্তি যুদ্ধে। অতীতের মতো এবারও দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পৃথক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ কারণে যে শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায় তাকে ওই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।

ইতিমধ্যে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তারিখ কিছুটা পরিবর্তনও হতে পারে। এছাড়া কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন রয়েছে তাও প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।  উচ্চ শিক্ষায় ভর্তির জন্য পরিকল্পনা নিতে হবে। জানতে হবে আসন সংখ্যাও।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন। এর মধ্যে পাস করেছেন ৮ লাখ ১ হাজার ৭১১ জন। এছাড়া এ পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ৩৭ হাজার ৯৬৯ জন ছাত্রছাত্রী।

এছাড়া জিপিএ ৪ থেকে ৫ এর মধ্যে রয়েছে ২ লাখ ১৬ হাজার ২৮৭, জিপিএ ৩ দশমিক ৫ থেকে ৩ এর মধ্যে রয়েছে ১ লাখ ১৭ হাজার ২৭৮। এ সব শিক্ষার্থীরা দেশের পাবলিক পরীক্ষায় অংশ নেয়ার জন্য ছুটবে বিশ্ববিদ্যালয়গুলোতে।

কোন বিশ্ববিদ্যালয়ের কত আসন তা জানা জরুরি। দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ৪২ টি। এর মধ্যে ৩৭ টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৯৫টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৬ লাখ ৩৬ হাজার ৩৪৩টি। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৪৮ হাজার ৩৪৩টি, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৮৯ হাজার। সবচেয়ে বেশি আসন জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়গুলোর অধীনে কলেজগুলোর আসন প্রায় ৪ লাখ।

ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের প্রাচীনতম, সর্ববৃহত্ এবং উপমহাদেশের অন্যতম প্রাচীন ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। ১৯২০ সালে ভারতীয় বিধানসভায় গৃহীত ঢাকা বিশ্ববিদ্যালয় আইনবলে ১৯২১ সালের ১ জুলাই আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে কার্যক্রম শুরু হয়। ৩০ হাজারের বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। প্রথম বর্ষে আসন সংখ্যা ৬৬৮৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়  রাজশাহী শহর থেকে পাঁচ কিলোমিটার পূর্বদিকে অবস্থিত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের শিক্ষার্থীদের সুবিধার্থে এই বিশ্ববিদ্যালয় ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথম বর্ষে আসন সংখ্যা ৪৭২২

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার অন্যতম প্রধান প্রতিষ্ঠান। স্থলজ ও জলজ উত্পাদনের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত কৃষিবিজ্ঞানের সকল শাখাই এর কার্যক্রমভুক্ত। ‘পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৬১’-এর প্রেক্ষিতে ১৯৫৯ সালে জাতীয় শিক্ষা কমিশন এবং খাদ্য ও কৃষি কমিশনের সুপারিশের ভিত্তিতে ১৯৬১ সালে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রথম বর্ষে আসন সংখ্যা ১২০০।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার উত্তরে হাটহাজারী থানার ফতেপূর ইউনিয়নের জঙ্গল পশ্চিম-পট্টি মৌজার ১৭৫৩.৮৮ একর পাহাড়ি ভূমিতে অবস্থিত দেশের তৃতীয় বৃহত্ পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯৬৬ সালের ১৮ নভেম্বর আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু। আসন ৪৬৭৪।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  আবাসিক সরকারি বিশ্ববিদ্যালয়। রাজধানী ঢাকা থেকে ৩২ কিমি দূরে সাভারে এশিয়ান হাইওয়ের (ঢাকা-আরিচা মহাসড়ক) পশ্চিম পার্শ্বে ৬৯৭.৫৬ একর ভূমির উপর এটি প্রতিষ্ঠিত।

১৯৬০ এর দশকে পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানে একই ধরনের দু’টি আবাসিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে। এরই পরিপ্রেক্ষিতে ১৯৬৪ সালের জুন মাসে পূর্ব পাকিস্তান শিক্ষা বিভাগ ঢাকার কাছে একটি আবাসিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করে। আসন ২২৫২।

কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়             ৪০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়        ৯০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়    ৩১০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়          ১২০০

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়        ৭৭৭

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়   ৪৭০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়    ১০৩০

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস    ৯২৭

বরিশাল বিশ্ববিদ্যালয়    ১৩৪০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়     ৪৬৭৪

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়   ১২৩০

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ৭০০

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়   ২৩০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়    ১১৩৫

ঢাকা বিশ্ববিদ্যালয়     ৬৬৮৮

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ৬২২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ১৯৫০

ইসলামী বিশ্ববিদ্যালয়    ১৬৯৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়     ২৮৫০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়    ২২৫২

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়     ৮২৫

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়     ৬৫০

খুলনা বিশ্ববিদ্যালয়    ১১০২

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়    ৮৭০

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়     ৭৮৫

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়    ৮৬৭

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়      ৮৪০

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়    ৭৭৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়   ৪৭২২

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়    ১১৯৬

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ৮৭০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ১৬৫৫

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়    ৫০০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়      ৪২০

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়     ১০০

জাতীয় বিশ্ববিদ্যালয়     ৩৯৮৯৩০

সরকারি বিশ্ববিদ্যালয়ে মোট আসন (জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়া)     ৪৮৩৪৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মোট আসন      ১৮৯০০০

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0031509399414062