একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনে প্রতারণা চলছেই, ক্ষুব্ধ ভর্তিচ্ছুরা - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনে প্রতারণা চলছেই, ক্ষুব্ধ ভর্তিচ্ছুরা

নিজামুল হক |

রাজধানীসহ সারাদেশের কয়েকডজন কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ, তারা এবার এসএসসি উত্তীর্ণদের তালিকা সংগ্রহ করে বাড়ি বাড়ি গিয়ে আবেদনের জন্য ফ্রি এসএমএস করে দিচ্ছে। কলেজ কর্তৃপক্ষ ওই শিক্ষার্থীকে কৌশলে সংশ্লিষ্ট কলেজকে পছন্দের তালিকায় রাখতে বাধ্য করছে। আবার কোথাও কোথাও ভর্তিচ্ছুদের না জানিয়েই এস্এমএস-এর মাধ্যমে আবেদন করে দিচ্ছে কলেজ কর্তৃপক্ষ।

ট্রাস্ট কলেজের অধ্যক্ষ বশির আহমেদ ভুইয়া বলেন, অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের এসএমএস করিয়ে দেওয়া হয়। তালিকায় অখ্যাত ও নিম্নমানের কলেজ রাখা হয়। এ কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ন্যাশনাল কলেজের অধ্যক্ষ শহীদুল আলম একই অভিযোগ করে বলেন, অনেক প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের ফ্রি এসএমএস করে দেওয়ার নামে প্রতারণা করছে।

শিক্ষার্থীদের ইচ্ছার বিরুদ্ধে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করায় পিরোজপুর জেলার মঠবাড়ীয়া থানাধীন মিরুখালী স্কুল এন্ড কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করেছে বরিশাল শিক্ষাবোর্ড।
অভিযোগে জানা যায়, প্রতিষ্ঠানটির স্কুল শাখার এস,এস,সি পরীক্ষায় পাস করা  শিক্ষার্থীদের অগোচরে একই কলেজের একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করায় প্রায় ১০০শিক্ষার্থীকে।

ফরিদপুরের মধুখালী উপজেলার রায়পুর ইউনিয়নের বড় গোপালদী গ্রামের শুকুর মাহমুদ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা অভিযোগ করেছে, এসএসসি পরীক্ষার শেষ দিন স্কুল কর্তৃপক্ষ প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে প্রবেশপত্র নিয়ে নেয়। ৯ মে থেকে অনলাইনে কলেজে ভর্তির নিবন্ধন শুরু হলে শিক্ষার্থীরা নিবন্ধন করতে গিয়ে দেখে, তাদের নামে আগেই নিবন্ধন করা হয়ে গেছে। অর্থাৎ ওই প্রতিষ্ঠান থেকে আগেই তাদের নামে নিবন্ধন করে রাখা হয়েছে। ফলে শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে না।

 এদিকে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১৫ দিনে প্রায় ১১ লাখ ৬৫ হাজার আবেদন জমা হয়েছে। এর মধ্যে অনলাইনে আবেদনকারীর সংখ্যা দুই-তৃতীয়াংশ। আবেদন ফি বেশি থাকায় এসএমএসের মাধ্যমে আবেদন কম আসছে। এবার  ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয় ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। আবেদনের বাইরে এখনো প্রায় ৩ লাখ শিক্ষার্থী। ভর্তি কার্যক্রম তদারকিতে থাকা ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আশফাকুশ সালেহীন বলেন, ২৬ মে পর্যন্ত আবেদনের সময় রয়েছে। ফলে এখনো আবেদনের সুযোগ রয়েছে এবং অনেকেই আবেদন করবে বলে মনে করেন তিনি।

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ৯ হাজার ৮৩টি কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। এ সব কলেজে একাদশ শ্রেণিতে আসন রয়েছে প্রায় ২১ লাখ।

শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুযায়ী গত ৯ মে থেকে দেশব্যাপী একযোগে চলছে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ ও প্রক্রিয়াকরণে কারিগরি সহয়তা দিচ্ছে।

আন্তঃশিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, আবেদনের ফি কেটে নেওয়া হচ্ছে মোবাইল ফোনেই। আর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দেশের যে কোনো প্রান্ত থেকে কোনো রকমের ঝামেলা ছাড়াই আবেদন করতে পারছে অন্তত ১০টি কলেজে। এতে শিক্ষার্থীদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে। কোনো ভোগান্তি নেই। তবে একাধিক অভিভাবকের অভিযোগ, অনলাইনে আবেদন ফি কম হলেও মোবাইল এসএমএসের মাধ্যমে একজন শিক্ষার্থীকে ১০টি কলেজে আবেদন করতে ১ হাজার ২০০ টাকা দিতে হচ্ছে। এ অর্থ বাড়তি। শিক্ষার্থীদের কাছ থেকে এভাবে বাড়তি অর্থ কোন্ কাজে ব্যয় হবে তা প্রকাশ করার দাবি জানান আমিনুল ইসলাম নামে এক অভিভাবক।

নীতিমালা অনুযায়ী,  প্রথম পর্যায়ে ভর্তি ২০ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন। এরপর ২৮ ও ২৯ জুন ভর্তি করা হবে। শুধুমাত্র পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের পুনরায় ৩০ থেকে ৩১ মে আবেদন গ্রহণ করা হবে। এই শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করা হবে ৬ থেকে ৮ জুন পর্যন্ত।

প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। দ্বিতীয় পর্যায়ে ফল প্রকাশ করা হবে ১৩ জুন এবং তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে ১৮ জুন। এ ছাড়া ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন ও তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীর সিলেকশন নিশ্চয়নের সময় নির্ধারণ করা হয়েছে ১৯ জুন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0070419311523438