এক আসনের বিপরীতে সাত আবেদন: লটারি ২৪ ডিসেম্বর - Dainikshiksha

এক আসনের বিপরীতে সাত আবেদন: লটারি ২৪ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর ৩৫টি সরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শেষ হয়েছে সোমবার (১২ ডিসেম্বর)রাত ১২টায়। এবার প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রায় ১০ হাজার শূন্য আসনের বিপরীতে প্রায় ৬৫ হাজার আবেদন জমা পড়ে। এ হিসেব সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের কর্মকর্তাদের মতে, রাত ১২টা পর্যন্ত আরো কয়েক হাজার আবেদন জমা পড়ার কথা। সেই হিসাবে এবার এক আসনের বিপরীতে লড়বে সাতজন শিক্ষার্থী।

জানা যায়, গত ৩০ নভেম্বর রাত ১২টা থেকে এই আবেদন শুরু হয়। মূলত সারাদেশের জেলাপর্যায়ের স্কুলগুলোতে এবার অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। তবে যেসব উপজেলায় বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পর্যাপ্ত রয়েছে তাদের আবেদনও অনলাইনে গ্রহণ করা হয়েছে। আবেদন ফি দেড় শ টাকা পরিশোধ করতে হয়েছে টেলিটক মোবাইলের মাধ্যমে।

মাউশি অধিদপ্তরের উপপরিচালক (মাধ্যমিক) এ কে মোস্তফা কামাল, ‘রাত ১২টা পর্যন্ত আবেদনের সংখ্যা আরো বাড়বে। আর যারা আবেদন করেছে; কিন্তু টাকা জমা দিতে পারেনি তারা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত টাকা পরিশোধের সুযোগ পাবে। এমনকি যারা আবেদন করেও এখনো প্রবেশপত্র নিতে পারেনি তারা আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত তা অনলাইনে গিয়ে প্রিন্ট করে নিতে পারবে। ’

মাউশি অধিদপ্তর সূত্র জানায়, ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৫টি। সব মিলিয়ে শূন্য আসনসংখ্যা প্রায় ১০ হাজার। তবে এর মধ্যে ১৪ স্কুলে প্রথম শ্রেণি রয়েছে, যেখানে আসনসংখ্যা তিন হাজারের উপরে।

জানা যায়, আগের মতোই এবারও ৩৫টি স্কুলকে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী একটি গুচ্ছের একটি স্কুলেই আবেদন করতে পেরেছে। আর এবারও গত বছরের মতো প্রতিটি স্কুলেই ৪০ শতাংশ ক্যাচমেন্ট এরিয়া অনুসরণ করা হবে। বাকি ৬০ শতাংশের মধ্যেও ১০ শতাংশ বিভিন্ন কোটার জন্য বরাদ্দ রাখা হয়েছে। ‘এ’ গুচ্ছের ভর্তি পরীক্ষা ১৭ ডিসেম্বর, ‘বি’ গ্রুপের ১৮ ডিসেম্বর ও‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর।

এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0074319839477539