এনটিআরসিএ সুপারিশকৃত প্রার্থীকে নিয়োগ না দিলে এমপিও বাতিল - Dainikshiksha

এনটিআরসিএ সুপারিশকৃত প্রার্থীকে নিয়োগ না দিলে এমপিও বাতিল

সাঈদ হোসেন |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সুপারিশকৃত এক প্রার্থীকে আগামী ৩০শে জুলাইয়ের মধ্যে নিয়োগ না দিলে মাদ্রাসার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। ঠাকুরগাঁওয়ের খোশবাজার এস ডি কামিল মাদ্রাসায় শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ পাওয়া ওই প্রার্থীর নাম জাকিয়া জামান। তাঁকে নিয়োগ না দিলে এমপিওবাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার (২০শে জুলাই) এক চিঠির মাধ্যমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

অধিদপ্তর সূত্রে জানা যায়, ঠাকুরগাঁওয়ের জাকিয়া জামান ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ঠাকুরগাঁও জেলায় কৃষি বিজ্ঞান বিভাগে ১ম স্থান অধিকার করেন। সে মতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) তাকে ঠাকুরগাঁও সদরের খোশবাজার এস ডি কামিল মাদ্রাসায় যোগদানের সুপারিশ করে। এ সুপারিশের ভিত্তিতে জাকিয়া জামান ওই মাদ্রাসায় যোগদান করতে গেলে মাদ্রাসা কর্তৃপক্ষ তাকে নিয়োগ দিতে অসম্মতি জানায়।

জাকিয়া জামান বিষয়টি পরবর্তীতে এনটিআরসিএ কর্তৃপক্ষকে অবহিত করে। এরই প্রেক্ষিতে এনটিআরসিএ খোশবাজার এস ডি কামিল মাদ্রাসা কর্তৃপক্ষকে ওই প্রার্থীকে নিয়োগের নির্দেশনা প্রদান করে। তারপরও তাকে নিয়োগ না দিয়ে ফিরিয়ে দেয় মাদ্রাসা কর্তৃপক্ষ।
পরবর্তীতে এ বিষয়ে ওই প্রার্থী মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে একটি অভিযোগ দাখিল করে।

অধিদপ্তর আরও জানায়, এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি প্রতিষ্ঠান। এনটিআরসিএ’র নির্দেশনা অমান্য করা মানে সরকারের আদেশ অমান্য করা।

শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৩ খ্রিস্টাব্দের ২৪শে মার্চের একটি পরিপত্রের কথা উল্লেখ করে চিঠিতে বলা হয়, সরকারের আদেশ অমান্য করা কোন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বাতিলযোগ্য অপরাধ বলে বিবেচিত হয়।

এমতাবস্থায় যদি আগামী ৩০শে জুলাইয়ের মধ্যে সুপারিশকৃত প্রার্থী জাকিয়া জামানকে নিয়োগ না দেয়া হয় তাহলে খোশবাজার এস ডি কামিল মাদ্রাসার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032610893249512