এমপিওভুক্ত শিক্ষকদের ঈদোত্তর কোয়ার্টার বোনাস - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত শিক্ষকদের ঈদোত্তর কোয়ার্টার বোনাস

ড. মোহা. এমরান হোসেন |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা নতুন স্কেলে ঈদ উৎসব পাবেন নাকি পুরাতন স্কেলে পাবেন এনিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রনালয় ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালি করে অনেক সময় অতিক্রম করার পর অবশেষে নতুন স্কেলে উৎসব ভাতা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয় এবং উৎসব ভাতা উত্তোলনের জন্য সর্বশেষ ৩০ জুন নির্ধারণ করে সার্কুলার জারি করা হয়। কিন্তু অতীব দুঃখের বিষয় হলো চাঁপাইনবাবগঞ্জ সোনালী ব্যাংকে সর্বশেষ তারিখেও উৎসব ভাতার কাগজ-পত্র এসে পৌঁছেনি। ঈদের আগে উৎসব ভাতা পাওয়ার আর সম্ভাবনা নেই। ফলে এ ভাতাকে ঈদ বোনাস না বলে ঈদোত্তর বোনাসই বলতে হয়। সাদাকাতুল ফিতর যারা পাবার যোগ্য তাদেরকে ঈদের নামাযে গমনের পূর্বেই প্রদানের তাকিদ আছে। আমরা সেই মর্যাদটুকুও পেলাম না। যথাসময়ে শুধুমাত্র বোনাসই নয় জুন মাসের বেতনও প্রদান করা উচিত ছিল।

যখনই নতুুন পে-স্কেল বা অন্য কোন সুযোগ-সুবিধার প্রসঙ্গ আসে তখনই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরকে তুচ্ছ-তাচ্ছিল্যের শিকার হতে হয়। সেই ধারাহিকতায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদেরকে বৈশাখী ভাতা থেকেও বঞ্চিত করা হয়।

মাননীয় অর্থমন্ত্রীর একটি উক্তি হলো-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এক তৃতীয়াংশই খামাখা। হয়তবা তিনি কখনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নামকরণ করবেন ‘বেদরকারি শিক্ষা প্রতিষ্ঠান’। তবে আমরা বিশ্বাস করি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আমাদের ব্যাপারে আন্তরিক, তারপরও কেন এ ধরনের ঘটনা ঘটে তা আমাদের বোধগম্য নয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরকে উৎসব ভাতা প্রদান করা হয় তাদের স্কেলের কোয়ার্টার তথা ২৫ শতাংশ। এটি অত্যন্ত অপমানজনক। পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে শিক্ষকদেরকে বোনাস দেওয়া হয় স্কেলের মাত্র ২৫ শতাংশ। বাংলাদেশেও বেসরকারি শিক্ষক ছাড়া অন্য যে কোন কোম্পানী বা এনজিওর কর্মকর্তা-কর্মচারীরা শতভাগ বোনাস পান যথাসময়ে। জাতীয় পর্যায়ের নয় যে কোন আঞ্চলিক পর্যায়ের ছোট-খাট এনজিওর কর্মকর্তা কর্মচারীর নিকটও বোনাস বিষয়ে আমাদেরকে লজ্জা পেতে হয়।

জুন মাসের বেতন ভাতা ও ঈদ বোনাস না পেয়ে অনেকেই তাদের সন্তানের মুখে হাসি ফুটাতে পারবেন না। যথাযথ কর্তৃপক্ষের নিকট আমাদের প্রত্যাশা, পরবর্তীতে সব ক্ষেত্রে মানুষ গড়ার কারিগর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের যথাযোগ্য মর্যাদায় আসীন করা হবে।

লেখক: অধ্যক্ষ, শংকরবাটী হেফজুল উলুম এফ. কে. কামিল মাদরাসা, চাঁপাইনবাবগঞ্জ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032989978790283