কম্পিউটার ও চারুকলা শিক্ষকদের এমপিও: ফের চিঠি অর্থ মন্ত্রণালয়ের - দৈনিকশিক্ষা

কম্পিউটার ও চারুকলা শিক্ষকদের এমপিও: ফের চিঠি অর্থ মন্ত্রণালয়ের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদন |

কম্পিউটার তথা তথ্য ও যোগাযাগ প্রযুক্তি, বিজ্ঞান এবং চারুকলা বিষয়ের শিক্ষকদের এমপিওভুক্তির লক্ষ্যে অতিরিক্ত বরাদ্দ প্রস্তাবের প্রেক্ষিতে ফের তথ্য চেয়েছে অর্থ মন্ত্রণালয়। কয়েকমাস আগে শিক্ষা মন্ত্রণালয় অতিরিক্ত বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়।

অর্থ মন্ত্রণালয়ের উপ সচিব দিলারা বেগম স্বাক্ষরিত ২৩ ফেব্রুয়ারির একটি চিঠি শিক্ষা সচিবকে পাঠানো হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ওই চিঠিটি গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে। চিঠির কপি দৈনিক শিক্ষাডটকম’র হাতে রয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়,  ৩টি বিষয়ে কতটি শিক্ষা প্রতিষ্ঠানে মোট কতজন শিক্ষক কর্মরত রয়েছেন এবং তাদের মধ্যে কতজন শিক্ষক বেতন-ভাতা পাচ্ছেন এবং কতজন শিক্ষক বেতন-ভাতা পাচ্ছেন না- এ সকল তথ্যাদি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানমূহের ক্ষেত্রে পৃথকভাবে উল্লেখ করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

আরো বলা হয়েছে, ‘শিক্ষা মন্ত্রাণালয়ের ১৩/১১/২০১১ খ্রি: তারিখের প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে যে, “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ)-এর শিক্ষক ও কর্মচারিদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত এমপিও নির্দেশিকা-২০১০ এ যাই থাকুকনা কেন পুনরাদেশ না দেয়া পর্যন্ত এই আদেশ জারির পর হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) অতিরিক্ত শ্রেণিশাখা/বিভাগ খোলার ক্ষেত্রে উক্ত শ্রেণিশাখা/বিভাগের বিপরীতে নিযুক্ত শিক্ষকের বেতন-ভাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বহন করতে হবে। তাদের বেতন-ভাতা সরকার বহন করবে না”। এ ক্ষেত্রে উক্ত আদেশটি বাতিল করা হয়েছে কিনা?’

আরো চাওয়া হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিদের বেতন-ভাতার সরকারি অংশ প্রদান সম্পর্কিত জনবল কাঠামো ১৯৯৫ এবং ২০১০ (২৪/০৩/২০১৩ পর্যন্ত সংশোধিত)-এ সহকারী শিক্ষক (কম্পিউটার) পদটি প্যাটার্ণভুক্ত এবং জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী কম্পিউটার বিষয়টি তথ্য যোগাযোগ প্রযুক্তি নামে সংশোধন করে বাধ্যতামূলক করা হয়েছে। এ সংক্রান্ত জনবল কাঠামোর সংশ্লিষ্ট অংশের কপি, বিজ্ঞান এবং চারুকলা বিষয়ের জনবল কাঠামোর সংশ্লিষ্ট অংশের কপি।

চিঠিতে বলা হয়, প্রস্তাবিত ৩টি বিষয়ের শিক্ষকদের বেতন গ্রেড কত এবং তা স্কুল, কলেজ, মাদরাসা ও কারগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে পৃথকভাবে উল্লেখ করতে হবে এবং তদনুযায়ী বেতন-ভাতার বার্ষিক বিস্তারিত বিভাজন ও অর্থনৈতিক কোডভিত্তিক সংক্ষিপ্ত বিভাজন প্রেরণ করতে হবে।

 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037989616394043