করিগরি ও স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন খাতে  ভারতের দুই’শ কোটি ডলারের ঋণ - Dainikshiksha

করিগরি ও স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন খাতে ভারতের দুই’শ কোটি ডলারের ঋণ

নিজস্ব প্রতিবেদক |

LOC2

মেডিকেল কলেজ, কারিগরি শিক্ষার আধুনিকায়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশকে দুই’শ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে ভারত। আজ বুধবার দ্ইু দেশের ঋণরেখা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পরিকল্পনা কমিশনের আগারগাঁওস্থ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়।

গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে এই ঋণরেখার ঘোষণা দেন। আজ বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের উপস্থিতিতে ভারতের এক্সিম ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক যাদবেন্দ্র মাথুর ও অর্থমন্ত্রনালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।
ভারতের হাই কমিশনার বলেন, চুক্তির আওতায় অবকাঠামোগত প্রকল্প ছাড়াও মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন, শিক্ষাখাতে দুটি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের আধুনিকায়ন এবং ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটের আধুনিকায়নসহ সামাজিক খাতে সহায়তা দেবে ভারত। এতে দুই দেশের অর্থনীতি অরো সংহত হবে এবং এসব ক্ষেত্রে আমাদের ফলিত সহযোগিতা আরো জোরদার হবে। ভারত সরকার ঋণরেখার অধীন প্রকল্প প্রস্তাবসমূহের দ্রুত অনুমোদন দিতে বদ্ধপরিকর।
এছাড়াও ঋণরেখার অধীনে বিদ্যুৎ, রেলপথ, সড়ক, পরিবহন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জাহাজ চলাচলসহ বিভিন্ন সামাজিক ও অবকাঠামো উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন হবে। দুই দশকে পরিশোধযোগ্য (আপৎকালীন সংরক্ষণ অধিকারসহ) এই ঋণের জন্য বছরে সুদ দিতে হবে মাত্র এক শতাংশ হারে।
এর আগে ভারত ২০১০সালে বাংলাদেশকে একশো কোটি ডলারের ঋণ দিয়েছে। ওই ঋণের ২০ কোটি ডলার পরবর্তীকালে মঞ্জুরি সহায়তা হিসেবে রূপান্তরিত হয় এবং একটি সংশোধনী চুক্তির মাধ্যমে ৮০ কোটি ডলার থেকে বেড়ে ২০১৫ সালে ৮৬ কোটি ২০ লাখ ডলারে উন্নীত হয়। প্রথম ঋণের ১৫টি প্রকল্পের সবগুলিই ভারতের এক্সিম বাংকের অর্থনৈতিক সহায়তায় পাওয়া গিয়েছিল। মোট ১৫টি প্রকল্পের মধ্যে ৭টি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, বাকিগুলি বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062861442565918