কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র চুরি - Dainikshiksha

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র চুরি

কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল (সিএসই) বিভাগে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র চুরির ঘটনা ঘটেছে। এ কারণে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ‘ফিজিক্স-২’ কোর্সের চূড়ান্ত পরীক্ষা বাতিল করা হয়েছে।
জানা গেছে, গত সোমবার বিভাগের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ‘ফিজিক্স-২’ কোর্সের চূড়ান্ত পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষা দিতে যান শিক্ষার্থী সিরাজুল ইসলাম। পরীক্ষা শুরুর পূর্বে উত্তরপত্র বিতরণের সময় সিরাজুলের কাছে লিখিত উত্তরপত্র পান পরীক্ষার কেন্দ্র পরিদর্শক। পরে লিখিত উত্তরপত্রটি জব্দ করে এবং ওই পরীক্ষার্থীকে আটক করে বিভাগের সভাপতির কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রায় তিন ঘণ্টা জেরার পর প্রশ্নপত্র এবং উত্তরপত্র চুরির কথা স্বীকার করে লিখিত দেন সিরাজুল ইসলাম, তার সহযোগী শাখওয়াত হোসেন এবং বিভাগের স্টাফ নির্মল চন্দ্র দাস। ওই দুই ছাত্রকে ছেড়ে দেওয়া হয়েছে এবং স্টাফ নির্মল চন্দ্র দাস যথারীতি কাজ করছেন।

এ বিষয়ে বিভাগের সভাপতি মাহফুজুর রহমান জানান, সিরাজুল ইসলাম বিভাগের স্টাফ নির্মল চন্দ্র দাসের মাধ্যমে কাজটি করেছেন। এতে সহযোগিতা করেছেন সিরাজুলের বন্ধু শাখওয়াত হোসেন। প্রশ্ন মডারেশনের পরে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে প্রশ্ন নেওয়ার আগে বা পরে প্রশ্নপত্র চুরি করেন নির্মল চন্দ্র দাস। নির্মল আগের দিন পরীক্ষার উত্তরপত্র সরবরাহ করলে সিরাজুল বাসা থেকে উত্তরপত্র লিখে নিয়ে এসে নির্মলকে দেন এবং পরীক্ষার কেন্দ্রে নিয়ে আসতে বলেন। পরীক্ষা কেন্দ্রে নির্মল সিরাজুলকে উত্তরপত্র সরবরাহ করার সময় বিষয়টি কেন্দ্র পরিদর্শকের নজরে আসে। এরপর বিভাগের একাডেমিক কমিটির সভার মাধ্যমে পরীক্ষাটি বাতিল করা হয়।

ঘটনাটির সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা কমিটিকে সুপারিশ করেছে বিভাগ।
অভিযুক্ত স্টাফ নির্মল চন্দ্র দাস বলেন, পরীক্ষা কমিটির সভাপতি ড. মোঃ আব্দুল মালেক বিভাগের সভাপতির কক্ষে কম্পিউটারে প্রশ্নের কাজ করেন। বিভাগের সভাপতির কক্ষের কম্পিউটার থেকে সিরাজুল ইসলাম ও শাখওয়াত হোসেন প্রশ্নপত্র চুরি করেছেন। নির্মল যখন বিভাগের কাজে বাইরে আসেন ঠিক তখন সিরাজুল ও শাখওয়াত অফিসের কম্পিউটার থেকে প্রশ্নপত্র চুরি করে নিয়ে যান এবং প্রশ্নের ছবি তুলে রাখেন। কম্পিউটার থেকে প্রশ্ন চুরি এবং ছবি তুলে নেওয়ার বিষয়টি নির্মল জানতে পারলে মনস্তাত্ত্বিকভাবে তাকে কব্জা করে ফেলেন অভিযুক্ত ঐ

শিক্ষার্থীরা। তারা পরীক্ষার উত্তরপত্রও নির্মল চন্দ্রের কক্ষ থেকে চুরি করেন বলে জানান নির্মল।
এর আগেও ওই দুই শিক্ষার্থী বিভিন্ন সময়ে বিভাগের কম্পিউটার থেকে প্রশ্ন চুরি করেছেন বলে জানা যায়।
অভিযুক্ত শিক্ষার্থী সিরাজুল প্রথমে বলেন, ‘এই ঘটনার সঙ্গে আমি একা না আরো অনেকেই জড়িত।’ তিনি বলেন, নির্মল চন্দ্র দাস পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে তাকে প্রশ্নপত্র এবং উত্তরপত্র সরবরাহ করেছেন। পরে অবশ্য স্বীকার করেন যে, উত্তরপত্র তিনি অফিস সহকারীর কক্ষ থেকে চুরি করেছেন। তিনি দুটি উত্তরপত্র চুরি করেছেন একটিতে লিখে এনেছিলেন এবং ধরা পড়ার পরে আরেকটি তিনি পুড়িয়ে ফেলেছেন। তবে কম্পিউটার থেকে প্রশ্ন চুরির বিষয়টি সিরাজুলের সহযোগী শাখওয়াত প্রথমে সাংবাদিকদের কাছে স্বীকার করলেও পরক্ষণেই কথা ভিন্ন দিকে প্রবাহিত করে বলেন নির্মল প্রশ্ন সরবরাহ করেছে। উত্তরপত্র চুরির বিষয়টি তিনি স্বীকার করেন।

এ বিষয়ে পরীক্ষা কমিটির সভাপতি ড. আব্দুুল মালেক বলেন, ‘পরীক্ষা কমিটির সদস্যরা আমাকে এক কপি প্রশ্নপত্র প্রিন্ট করে দিয়েছেন আমি সেটা পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে ছাপিয়ে খামে ভরে সিলগালা করি। কিভাবে এই প্রশ্ন চুরি হলো তা আমি জানি না।’ তবে অফিস সহকারী নির্মল চন্দ্র প্রশ্নপত্র ছাপানোর সময় তার সাথে ছিলেন না বলে জানান।
বিভাগের সভাপতি মাহফুজুর রহমান জানান, এখানে সংশ্লিষ্টদের যথেষ্ট গাফিলতি রয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে হিসাব মতো উত্তরপত্র সরবরাহ করলে এবং পরীক্ষা শেষে বাকিগুলো ফেরত নিলে এমনটি হত না। কিন্তু এখানে স্টাফরা বেশি আনেন এবং ফেরত দেওয়ার সময়ে সঠিকভাবে ফেরত না দেওয়ার কারণে এমনটি হয়েছে। পরীক্ষার উত্তরপত্র তো বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ একটি দুষ্প্রাপ্য উপকরণ। পরীক্ষার উত্তরপত্রের প্রতি এমন দায়িত্বহীনতার পরিচয় কোনোভাবেই মেনে নেওয়া যায় না।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম চৌধুরী বলেন, ‘এই বিষয়ে আমাদের কাছে ঐ বিভাগ থেকে লিখিত অভিযোগ এসেছে। বিষয়টি নিয়ে আমরা খুব তাড়াতাড়ি পদক্ষেপ গ্রহণ করব।’

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0069859027862549