ক্লাসের চেয়ে কোচিং বড় - Dainikshiksha

ক্লাসের চেয়ে কোচিং বড়

সিলেট প্রতিনিধি |

স্কুলের পাঠে মিস দেয়া গেলেও কোচিং কোনোভাবেই মিস দেয়া যাবে না, কোচিং করতেই হবে। সিলেটের নামীদামি বিদ্যালয়গুলোতে কোচিং ছাড়া শিক্ষার্থীদের রেহাই নেই। পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীর জন্য সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোচিং বাধ্যতামূলক। কোথাও স্কুলের সময়ের পর কোচিং করানো হয় আবার কোথাও বা স্কুলের পাঠদানের সূচী কেটে সময় বের করে নেয়া হয় কোচিংয়ের জন্য। চলতি শিক্ষা বছরে ইতিমধ্যেই অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে কোচিং শুরু হয়ে গেছে। কোনো কোনো প্রতিষ্ঠান অপেক্ষায় আছে মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই কোচিং শুরু করার। মূল পাঠক্রমের চেয়ে কোচিংয়ের প্রতিই ঝোঁক রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর। নিয়মিত ক্লাসের চেয়ে কোচিংয়ের প্রতি গুরত্ব দেয়ায় কোনো কোনো প্রতিষ্ঠানে কোচিংয়ের ক্ষেত্রে সিলেবাস এগিয়ে রয়েছে।

কোচিংয়ের ক্ষেত্রে পাবলিক পরীক্ষাগুলো যেন বিশেষ পথ খুলে দিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে। পঞ্চম শ্রেণির পাঠান্তে প্রাথমিক সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণির পাঠ শেষে জুনিয়র সার্টিফিকেট পরীক্ষার কারণে অভিভাবকরা চান তাদের সন্তানরা যেন বিশেষ তত্ত্বাবধানে পাঠ নিতে পারে। এক্ষেত্রে তারা তাদের সন্তানদের বিভিন্ন কোচিং সেন্টারে ভর্তির পাশাপাশি বাড়তি যত্নের ব্যবস্থা নেন। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং করানোটাও অন্যতম। অবশ্য এখানে শিক্ষার্থী বা অভিভাবকের ইচ্ছার কোনো মূল্য নেই। প্রতিষ্ঠানে থাকতে হলে কোচিং করতেই হবে।

অনুসন্ধানে দেখা গেছে, শিক্ষার্থীদের কোচিং করানোর ক্ষেত্রে সিলেটে নামিদামি স্কুলগুলো এগিয়ে রয়েছে। ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজসহ বেশির ভাগ স্কুলেই পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোচিং বাধ্যতামূলক করা হয়েছে। কোচিংয়ের ফি এক্ষেত্রে স্কুলের মাসিক বেতনের চেয়েও বেশি ধরা হয়েছে। ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোচিং ফি ধরা হয়েছে ১০০০ টাকা আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোচিং ফি ধরা হয়েছে ৮০০ টাকা।

সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ অপেক্ষায় আছে এসএসসি পরীক্ষা শেষ হলেই কোচিং শুরু করে দেয়ার তাড়া। কোচিং শুরু না করলেও তারা কোচিংয়ের ফি অবশ্য নির্ধারণ করে দিয়েছে। দুটো প্রতিষ্ঠানেই অষ্টম শ্রেণির জন্য ৫০০ টাকা ও পঞ্চম শ্রেণির জন্য ৪০০ টাকা কোচিং ফি ঠিক করে দিয়েছে।

কোচিংয়ের জন্য বাড়তি ফি নিলেও শিক্ষার্থীদের জন্য এক্ষেত্রে বাড়তি সময় দিতে নারাজ অনেক শিক্ষা প্রতিষ্ঠানই। ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজে নিয়মিত ক্লাসের সময় থেকেই কোচিংয়ের সময় বের করে নেয়া হয়েছে। অন্যান্য শ্রেণিতে অষ্টম পিরিয়ডে পাঠদান করানো হলেও অষ্টম ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এ সময়টুকুই ‘কোচিং পিরিয়ড’। আর কোচিংয়ের ফি কোনো কোনো ক্ষেত্রে মাসিক বেতনের চেয়েও বেশি নির্ধারণ করা হয়েছে। ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে কোচিং ফি স্কুলের মাসিক বেতনের চেয়ে কম হলেও অষ্টম শ্রেণির ক্ষেত্রে কোচিং ফি স্কুলের মাসিক বেতনের চেয়েও বেশি। অষ্টম শ্রেণিতে মাসিক বেতন ৮০০ টাকা হলেও কোচিং ফি ১০০০ হাজার টাকা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেটের উপপরিচালক জাহাঙ্গীর কবির আহমদ  বলেন, স্কুলে কোচিং করানোর কোনো বাধ্যবাধকতা নেই। এ ধরনের কোনো অভিযোগ পেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্কুল কর্তৃপক্ষ বিশেষ ক্লাসের ব্যবস্থা নিতে পারবে। এ ক্ষেত্রে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে ‘মিনিমাম ফি’ নেয়া যেতে পারে। বাণিজ্যিকীকরণের সুযোগ এখানে নেই।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0032551288604736