জগন্নাথ বিশ্ববিদ্যালয় যুগ পেরিয়ে বর্ণাঢ্য উৎসব রোববার - Dainikshiksha

জগন্নাথ বিশ্ববিদ্যালয় যুগ পেরিয়ে বর্ণাঢ্য উৎসব রোববার

জবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একযুগ পূর্তি হচ্ছে আজ ২০ অক্টোবর। তবে ভর্তি পরীক্ষা থাকায় যুগপূর্তি উৎসব হবে ২২ অক্টোবর। শোভাযাত্রা ও আনন্দ উৎসবের মাধ্যমে জাঁকজমকপূর্ণভাবেই এ দিনটি উদযাপন করা হবে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ২০০৫ খ্রিস্টাব্দের ২০শে অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে শতবর্ষী জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে সরকার। ২০০৯ খ্রিস্টাব্দ থেকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে ১৫৯ বছরের পুরনো এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপলক্ষে আগামী ২২ অক্টোবর দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ওই দিন সকাল ৯টা ১০ মিনিটে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং সকাল ৯টা ১৫ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। বেলা সাড়ে ৯টায় প্রতিষ্ঠাবার্ষিকীর সুসজ্জিত শোভাযাত্রা বের হবে। সকাল ১১টায় আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন চত্বরে অনুষ্ঠিত হবে। এরপর কনসার্টের আয়োজন করা হয়েছে। ক্যাম্পাস মাতাবেন ব্যান্ডদল দলছুট।

১৮৫৮ খ্রিস্টাব্দে পুরান ঢাকায় প্রতিষ্ঠিত ‘ব্রাহ্ম স্কুল’টিকে ১৮৭২ সালে জগন্নাথ স্কুল রূপে রূপান্তর করেন টাঙ্গাইলের বালিয়টির জমিদার জগন্নাথ রায় চৌধুরীর ছেলে কিশোরীলাল চৌধুরী। পরে এটি কলেজে উন্নীত করা হয় এবং ২০০৫ সালে আইন পাস করে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের আগ মুহূর্ত পর্যন্ত দেশের সর্ববৃহত্ কলেজ হিসেবে খ্যাতি ছিল জগন্নাথের। বিশ্ববিদ্যালয় ঘোষণার পরও চার বছর পেরিয়েছে জটিলতায়। অবশেষে ২০০৯ সালে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের আত্মীভূত করার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। তবে প্রতিষ্ঠার পাঁচ বছর পরেও বিশ্ববিদ্যালয়ের ব্যয়ভার কর্তৃপক্ষকে বহন করতে হয়েছে। ২০১১ খ্রিস্টাব্দে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে কালো আইন হিসেবে খ্যাত ২৭(৪) ধারা বিলুপ্ত হয়ে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে জবির রূপ লাভ করে। বর্তমান বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদে ৩৬টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট রয়েছে। ৬৩৮ জন শিক্ষক ৬০৭ জন কর্মকর্তা-কর্মচারী এবং ১৯ হাজার শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস মুখরিত থাকে। এ ছাড়া বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৮৯ জন এমফিল এবং ৪৩ জন পিএইচডি গবেষণা করছেন। এবং প্রায় শতাধিক শিক্ষক বিদেশে উচ্চতর ডিগ্রি ও পিএইচডি ডিগ্রির জন্য অবস্থান করছেন।

উপাচার্য মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়টি নানা প্রতিকূলতা পেরিয়ে জ্ঞান অর্জন এবং বিতরণের ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ক্যাম্পাস প্রক্রিয়াধীন রয়েছে। একাডেমিক ক্ষেত্রে স্বল্প সময়ের মধ্যে ঈর্ষণীয় সাফল্য এসেছে। সব ক্ষেত্রেই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035090446472168