জাতীয়করণের দাবিতে স্কুল-কলেজে ধর্মঘট  শুরু ২২ জানুয়ারি - দৈনিকশিক্ষা

জাতীয়করণের দাবিতে স্কুল-কলেজে ধর্মঘট শুরু ২২ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণসহ ১১ দফা দাবিতে আগামী ২২ জানুয়ারি থেকে স্কুল কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা অবিরাম ধর্মঘট শুরু করবেন। শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির ব্যানারে ৯টি সংগঠনের মোর্চার পক্ষ থেকে রোববার (৩১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা  দেয়া হয়। তবে, অবিরাম ধর্মঘটের আগে ৯ জানুয়ারি সব উপজেলা সদরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল এবং উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবেন তারা।  ২৮ জানুয়ারি সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

সংগ্রাম কমিটির সমন্বয়কারী ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আসাদুল হক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন।

শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির জাতীয়করণ ছাড়াও অন্যান্য দাবীর মধ্যে রয়েছে সরকারি শিক্ষকদের ন্যায় পাঁচ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও নববর্ষ ভাতা, বাড়ী ভাড়া ও চিকিৎসা ভাতা। অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারি অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারি প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারি প্রধান শিক্ষকদের অনুরুপ দিতে হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণট্রাস্টের মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের আর্থিক সুবিধা দেয়ার পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন চালু করতে হবে।

এক প্রশ্নের জবাবে সংগ্রাম কমিটির সমন্বয়কারী অধ্যক্ষ আসাদুল হক বলেন,মাত্র ১ হাজার কোটি টাকা হলে সকল শিক্ষা শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় তা হচ্ছে না।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক-কর্মচারি সংগ্রাম কমিটির আহ্বায়ক  ও  বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দীক,বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রফেসর নূর মোহাম্মদ তালুকদার, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি এম এ আওয়াল সিদ্দিকী,  বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো: আজিজুল ইসলাম, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ এম এ সাত্তার, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো.ফয়েজ হোসেন, বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব  মো. মহসীন রেজা,বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী,বাংলাদেশ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারি ফেডারেশনের সভাপতি মো. হাবিবুর রহমান হাবিব,বাংলাদেশ কর্মচরি সমিতির সভাপতি মো. শহীদ মোল্লা,বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম,বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. জাহাঙ্গীর,বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বিলকিস জামান,শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারি ফেডারেশনের সভাপতি মো. ফকরুদ্দীন জিগার প্রমুখ।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0061898231506348