জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষা মাসে পাবেন লক্ষাধিক টাকা - দৈনিকশিক্ষা

জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষা মাসে পাবেন লক্ষাধিক টাকা

দৈনিক শিক্ষা ডেস্ক |

জাপানে সরকারি অর্থায়নে পড়াশোনার সুযোগ রয়েছে। প্রতিবছর জাপানে সরকারিভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। ১৯৫৪ সনে জাপান সরকার প্রতিষ্ঠা করেছে Japanese Government Scholarship ।

বর্তমানে জাপানে ওই Programme এর অধীনে দশ হাজারের মত বিদেশী ছাত্র-ছাত্রী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছে। ইতিমধ্যে ২০১৭ সনের জন্য স্কলারশিপের ঘোষনা করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত :

যোগ্যতা : বাংলাদেশের যে কোন ছাত্র-ছাত্রী, যারা Bachelor/Master Degree (or MBBS degree) পাশ করেছে তারা আবেদন করতে পারবে For MS and PhD।

TOEFL, IELTS, GRE না থাকলেও আবেদন করা যাবে । তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয় English Certificate চায় ।

যা পাবেন : মাসিক Stipend হিসেবে আপনি এক লাখ ৪৫ হাজার ইয়েন করে পাবেন। যা বাংলাদেশী টাকায় এখলাখেরও বেশি। এই স্কলারশিপটির একটা ভাল দিক হল, জাপান যাওয়া ও আসার বিমানের টিকেট দেয়া হয় আর পৌঁছা মাত্র হাত খরচ দেয়া হয়। এছাড়াও ইন্টারন্যাশনাল হাউজে থাকার ব্যবস্থা করে দেয়া হয়।

যেভাবে আবেদন করবেন : এই স্কলারশিপটি পেতে হলে একজন জাপানিজ প্রফেসর ম্যানেজ করা লাগবে। অল্প কথায় তাকে বুঝাতে হবে যে, আপনি জাপানের ওই স্কলারশিপে আবেদন করতে চান।

ইমেইল এর সাবজেক্ট লিখবেন : Application for Japanese Government Scholarship (Monbukagakusho:MEXT)

তারপর, একজন প্রফেসর ম্যানেজ হয়ে গেলে আর চিন্তা নেই। তিনি আপনাকে ফর্ম পূরণ করতে বলবেন । কয়েকটা ডকুমেন্ট জমা দিতে হবে (সাইটে লেখা আছে) ।

জাপানের সরকারি এই স্কলারশিপের নাম Monbukagakusho: MEXT ।

MEXT এর অর্থ হলঃ The Ministry of Education, Culture, Sports, Science and Technology.

এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে এবং আবেদন করতে চাইলে ক্লিক করুন:

http://www.mext.go.jp/…/afieldfile/2016/04/22/1369740_02.pdf

অথবা

http://www.studyjapan.go.jp/en/toj/toj0302e.html

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064129829406738