জিপিএ ৫ এর মান কমেছে : গবেষণা প্রতিবেদন - দৈনিকশিক্ষা

জিপিএ ৫ এর মান কমেছে : গবেষণা প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক |

GPA-5উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের শিক্ষার গুনগত মান কমেছে। ‘বাংলাদেশ শাসন পরিস্থিতি’ সংক্রান্ত বার্ষিক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোববার (২৭ ডিসেম্বর) সকালে রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট সাইদা সেলিম আজিজ শিক্ষা শাসন পরিস্থিতির বিষয়ে জানান, জিপিএ-৫ এর মান দ্রুত কমছে।

২০০৩ সালে যেখানে জিপিএ ৫ পেয়েছিলেন মাত্র ২০ জন। সেখানে ২০১৩ সালে এই সংখ্যা ২৩৭৬ গুণ বেড়ে ৪৭ হাজার ৫৩০ হয়েছে। অথচ এই সময়ে পাশের সংখ্যা বেড়েছে মাত্র ৩ গুণ।

২০১৩-১৪ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পাওয়া ৭০ শতাংশ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পাশ নাম্বার পায়নি।

গত তিন বছরে ৫১ শতাংশ, ৫২ শতাংশ ও ৫৫ শতাংশ হারে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036289691925049