জেএসসি পরীক্ষার্থীদের জন্য মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ অধ্যক্ষের কিছু পরামর্শ - Dainikshiksha

জেএসসি পরীক্ষার্থীদের জন্য মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ অধ্যক্ষের কিছু পরামর্শ

লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিন, |

কৈশরের শিক্ষার্থীদের একটি অতি গুরুত্বপূর্ণ পরীক্ষা হচ্ছে জেএসসি। সারা বছরের প্রস্তুতির পরিসমাপ্তি এবং সনদের মাধ্যমে স্বীকৃতি আসবে এই পরীক্ষার মাধ্যমে। সুতরাং শেষ দিনগুলোতে কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। মনে রাখবে এখান থেকেই তোমার স্বপ্নের যাত্রা শুরু। তুমি ডাক্তার/ইঞ্জিনিয়ার/ব্যাংকার/শিক্ষক কি হতে পারবে – তোমার ফলাফলই তা বলে দেবে।
পরীক্ষার সময়সূচি এখনই তোমার পড়ার টেবিলের সামনে অবশ্যই লাগিয়ে রাখবে। এতে পরীক্ষার দিন ও তারিখ সহজেই দেখে নিতে পারবে।

১। পরীক্ষার আগের রাতে করণীয় : পরীক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি রাত পরীক্ষার আগের রাত। এই রাতে শুধুই পরবর্তী দিনের পরীক্ষার বিষয়ে মনোযোগ দিয়ে বার বার অনুসরণ করতে হবে। যেমন কোন বিষয় – কতটি প্রশ্ন থাকবে কতটি প্রশ্নের উত্তর লিখতে হবে ?
ঠিকমত যেতে হবে। কোন অবস্থাতেই অনেক রাত পর্যন্ত জেগে থাকা যাবে না। ভালোভাবে পরীক্ষা দেওয়ার জন্য ভালো ঘুম যথেষ্ট প্রয়োজন।

২। রাতে ঘুমাতে যাওয়ার আগে করণীয় : পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা সংক্রান্ত সামগ্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ঘুমাতে যাওয়ার আগেই প্রবেশপত্র, কলম, পেনসিল, ইরেজার, স্কেল ইত্যাদি গুজিয়ে রাখবে। কারণ পরের দিন পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় যদি এসব গোছাতে যাও তাহলে সময় অপচয় হবে। তাড়াহুড়োর কারণে অস্তিরতায় ভুগতে হবে। এবং ভুল হতে পারে। তাই পরীক্ষার উপকরণগুলো অবশ্যই রাতে ঠিকঠাক করে রাখবে।

৩। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে যা করতে হবে : Final check up অবশ্যই দেখে নেবে প্রবেশপত্র এবং পরীক্ষা সংক্রান্ত সব সামগ্রী। মনে রাখবা প্রবেশপত্র ও পরীক্ষা সামগ্রী ছাড়া অন্য কোন বই, খাতা বা কাগজ সঙ্গে নেওয়া যাবেনা।

৪। পরীক্ষা কেন্দ্রে মূল করণীয় : কমপক্ষে ১৫ মিনিট আগে অবশ্যই তোমার আসন গ্রহণ করবে। বন্ধুদের সঙ্গে হই চই না করে পরীক্ষার প্রস্তুতি নিয়ে একটু চিন্তা কর।
ক) আগে প্রশ্ন অবশ্যই পড়তে হবে।
খ) প্রশ্ন বুঝে যথাযথ উত্তর দেবে।
গ) উত্তরপত্রে কাটাকাটি করবে না।
ঘ) ছবি অংকনের প্রয়োজন হলে অবশ্যই পেন্সিল দিয়ে আঁকবে।
ঙ) বানান ভুল করা যাবে না।
চ) উত্তরপত্রে ক্রমিক নম্বর প্রশ্নের দাগ নম্বরটি সঠিকভাবে লিখতে হবে।
ছ) উত্তর লেখা শেষে অবশ্যই রিভিশন দেবে।

মনে রাখতে হবে পরীক্ষার হলে সময় বন্টন খুবই গুরুত্বপূর্ণ

লেখক: লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিন, ইবি
অধ্যক্ষ, মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0038681030273438