ঝুলে আছে ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ - Dainikshiksha

ঝুলে আছে ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ

জামালপুর প্রতিনিধি |

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ প্রক্রিয়ার তৃতীয় ধাপের তালিকাভুক্ত ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৮টির জাতীয়করণ প্রক্রিয়া সুসম্পন্ন হয়েছে। তবে অজ্ঞাত কারণে শুধুমাত্র জামালপুর জেলারই ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়া আজো ঝুলে রয়েছে।

এতে বঞ্চিত হচ্ছেন যমুনা ও ব্রহ্মপুত্র নদ-নদীবিধৌত দেশের অবহেলিত জনপদ হিসেবে চিহ্নিত জামালপুরের মানুষ। তাই তৃতীয় ধাপের তালিকাভুক্ত ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে জামালপুরের ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য ওইসব বিদ্যালয়ের শিক্ষকগণ ও এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস এর সভাপতিত্বে গত ২০১৫ সালের ২৯ জুলাই বিকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় ১ অধিশাখায় একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভার কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে জাতীয়করণ প্রক্রিয়ার তৃতীয় ধাপের জন্য তালিকাভুক্ত জামালপুর জেলার ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সহ দেশের বিভিন্ন জেলার ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ক্ষেত্রে কোনো আইনি জটিলতা নেই। ওই সভার সিদ্ধান্তমূলে তৃতীয় ধাপের তালিকাভুক্ত ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে পর্যায়ক্রমে ৮টির জাতীয়করণ প্রক্রিয়া সুসম্পন্ন হয়েছে। তবে একই তালিকায় থাকা জামালপুর জেলার ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়া আজো ঝুলে রয়েছে।

জাতীয়করণ প্রক্রিয়ার তৃতীয় ধাপ তালিকার ৮ নম্বর ক্রমিকে থাকা জামালপুর জেলার ইসলামপুর উপজেলার সোনামুখী বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং একই তালিকার ৭ নম্বর ক্রমিকে থাকা জামালপুর জেলার ইসলামপুর উপজেলার টংগের আলগা বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আজো জাতীয়করণ হয়নি। এ ছাড়াও জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার খোর্দ্দ জোনাইল সমসাদ আরা বুলু বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় ধাপ তালিকার ৯ নম্বর ক্রমিকে এবং মাদারগঞ্জ উপজেলার রুকনাই বদরুল আলম বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় ধাপ তালিকার ১০ নম্বর ক্রমিকে থাকা সত্ত্বেও জাতীয়করণ হয়নি। তবে তৃতীয় ধাপ তালিকার ১ নম্বর থেকে ৬ নম্বর পর্যন্ত এবং ১১ নম্বর ও ১২ নম্বর ক্রমিকের বিদ্যালয়সহ একই তালিকার ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৮টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়া সুসম্পন্ন হয়েছে।

জামালপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়ার জন্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি রয়েছে। তাই বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রসঙ্গে তার কোনো কিছুই বলার বা করার সুযোগ নেই বলেও জানান তিনি।
জামালপুর ২ ইসলামপুর আসনের এমপি ফরিদুল হক খান দুলাল জানান, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়ার তৃতীয় ধাপের জন্য তালিকাভুক্ত ১২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৮টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ প্রক্রিয়া সুসম্পন্ন হয়েছে। একই তালিকাভুক্ত জামালপুরের ৪টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আজো জাতীয়করণ হয়নি। তবে জামালপুরের ৪টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য চেষ্টা অব্যাহত

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0059070587158203