টাইমস্কেলধারী শিক্ষকদের ন্যায্য বিএড স্কেল প্রাপ্তি অন্ধকারে!  - দৈনিকশিক্ষা

টাইমস্কেলধারী শিক্ষকদের ন্যায্য বিএড স্কেল প্রাপ্তি অন্ধকারে! 

আতাউর রহমান |

বিএড স্কেল শিক্ষকদের নায্য পাওনা হলেও মাধ্যমিক পর্যায়ের বেসরকারি এমপিওভুক্ত স্কুল-মাদ্রাসার প্রবীণ সহকারী শিক্ষকরা এই স্কেল পাচ্ছেন না। টাইমস্কেল প্রাপ্তির পরবর্তী সময়কালে বিএড পাশ করায় তা অবহেলিত হয়ে পড়েছে। শিক্ষকতা জীবনে বিএড প্রশিক্ষণ অত্যাবশ্যক। বিএড প্রশিক্ষণ আগে না পিছে তা মূল বিষয় হতে পারে না। বিএড স্কেল শেষে টাইমস্কেল পাওয়া যায়; আর টাইমস্কেল শেষে বিএড স্কেল পাওয়া যাবে না- এমন স্ববিরোধী প্রথা হাস্যকর বিষয় ছাড়া আর কিছুই নয়।

এদিকে কোন পরিপত্রের প্রমাণপত্র ছাড়াই মোখিকভাবে টাইমস্কেলধারী শিক্ষকদেরকে বিএড স্কেলের জন্য অনলাইনে করা শিক্ষকদের আবেদন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গ্রহণ করছেন না। এতে বয়োজ্যেষ্ঠ শিক্ষকরা চরম হতাশায় ভুগছেন। এতে করে তারা আর্থিক ও মর্যাদাগত ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

বেসরকারি এমপিওভুক্ত স্কুল-মাদ্রাসার সহকারী শিক্ষকরা বিএড স্কেল প্রাপ্তির আট বছর পর টাইম স্কেল পেয়ে থাকেন। কিন্তু টাইমস্কেল পরবর্তী বিএড পাশধারীদের বিএড স্কেল কেন দেয়া যাবে না, তা বোধগম্য নয়। যা পুরো চাকরি জীবনে শিক্ষকরা একবার মাত্র পেয়ে থাকেন।

চাকরির নিয়ম অনুযায়ী সহকারী শিক্ষকরা বিএড স্কেল ও টাইমস্কেল পাওয়ার কথা। কিন্তু অজ্ঞাত কারণে তা উপেক্ষিত হচ্ছে। অথচ নীতিমালায় শিক্ষকদের আবেদন উপজেলা মাধ্যমিক শিক্ষা ও জেলা শিক্ষা অফিসার যাচাই-বাছাই ও অনুমোদন দিয়ে অনলাইনে বিভাগীয় উপ-পরিচালকের নিকট আবেদন পাঠান। আঞ্চলিক পরিচালকরা পরীক্ষা-নীরিক্ষা করে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠিয়ে দেয়ার কথা।

কিন্তু টাইম স্কেল প্রাপ্তি পরবর্তী বিএড পাশধারী শিক্ষকরা বিএড স্কেল পাওয়া নিয়ে চরম অনিশ্চয়তায় পড়েছেন। এর ভবিষ্যত নিয়ে দায়িত্বশীল কারও কাছ থেকে কিছুই জানা না যাওয়ায় শিক্ষকরা এ বিষয়ে রয়েছেন অন্ধকারে।

প্রবীণ ও নবীন শিক্ষকরা একই সাথে বিএড পাশ করলেও সাধারণ সহকারী শিক্ষকরা আবেদন করে বিএড স্কেল পেয়েছেন। কিন্তু টাইমস্কেল লাভের পরবর্তী সময়ে একই ব্যাচের বিএড পাশধারী প্রবীণ শিক্ষকদের বিএড আবেদন গ্রহণ করা হচ্ছে না। প্রশ্ন হলো টাইমস্কেল গ্রহনকারীদের বিএড স্কেল না পাওয়ার যৌক্তিকতা বা কোথায়? ফলে দীর্ঘ ১৫-২০ বছর সময়ব্যাপী কর্মরত সিনিয়র শিক্ষকরা বিএড স্কেল না পাওয়ায় সহকারী শিক্ষকের চেয়ে ৬ থেকে ৭ হাজার টাকা কম পাচ্ছেন। যা মর্যাদা হানিসহ আর্থিক ও মানসিক ক্ষতির স্থল বটে। এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষ নজর দিবেন কী?

লেখকঃ কলামিস্ট ও শিক্ষক, বিয়ানীবাজার, সিলেট।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033059120178223