তিন বিষয়ে নিবন্ধনের মৌখিক পরীক্ষা: জেনে নিন প্রার্থীদের অভিজ্ঞতা - দৈনিকশিক্ষা

তিন বিষয়ে নিবন্ধনের মৌখিক পরীক্ষা: জেনে নিন প্রার্থীদের অভিজ্ঞতা

সাঈদ হোসেন |

 

বেসরকারি শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষার ৫ম দিনে ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং দর্শন বিভাগের প্রার্থীরা ভিন্ন ভিন্ন অভিজ্ঞাতার মধ্য দিয়ে আজকের (১৬ ফেব্রুয়ারি) মৌখিক পরীক্ষা শেষ করেন।

রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডস্থ বোরাক টাওয়ারের নিবন্ধন অফিসে অনুষ্ঠিত এ পরীক্ষায় ৮টি বোর্ডের অধীনে ইতিহাস থেকে ১০৬, ইসলামের ইতিহাস থেকে ১৩২ ও দর্শন থেকে ৪৬ জন প্রার্থী অংশগ্রহণ করে।

বাংলাদেশের একমাত্র শিক্ষাবিষয়ক জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষাডটকমের ধারাবাহিক সাক্ষাৎকার নিয়ে প্রতিবেদনের আজ পঞ্চম দিনে প্রার্থীরা তাদের মৌখিক পরীক্ষার মৌলিক ও বিভিন্ন খুঁটিনাটি বিষয় দৈনিকশিক্ষাকে জানিয়েছেন। এসব বিষয় নিয়ে এ প্রতিবেদনে মৌখিক পরীক্ষার বিভিন্ন দিক তুলে ধরা হল প্রার্থীদের নিজস্ব অভিজ্ঞতার উপর ভিত্তি করে।

বগুড়ার দুপচাচিয়া থেকে এসেছিলেন উবাইদুল হক। তিনি পড়াশুনা করেছেন দর্শন বিষয়ে। তিনি বলেন, নিজ ও পরিবার সম্পর্কে জিজ্ঞাসা করার পর তারা সমকালীন দর্শন সম্পর্কে আলোকপাত করতে বলেন। বিখ্যাত দার্শনিক বার্টান্ড রাসেল ও জি ম্যুর সম্পর্কে প্রশ্ন করেন। জি ম্যুরের বিখ্যাত একটি গ্রন্থ আছে সেটা কী? আমি বললাম প্রিন্সিপাথিকা। তারপর বললেন, ভাববাদ কাকে বলে? অস্তিত্ববাদ কী? সবশেষে ইংরেজি শব্দ ‘ডেকার্ট’ এর বানান ও এর অর্থ জানতে চান। আমি বলার পর তারা আমাকে আসতে বলেন।

পরীক্ষা শেষে কথা বলেন মাগুরা সদর থেকে আসা হাসান আলী। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে পড়াশুনা করেছেন ঢাকা কলেজে। হাসান আলী জানান, তারা আমাকে ৮ মিনিট মত বিভিন্ন প্রশ্ন করেছেন। মুঘল আমলের শাসকদের নামগুলো ক্রমানুসারে বলতে বলেন। এরপর বলেন, মুয়াবিয়া ও হযরত আলীর মধ্যকার যুদ্ধের বর্ণনা দিন। সিফফিনের যুদ্ধ ও এর ফলাফল কী তা বলুন। কাকে এবং কেন ইসলামের ত্রাণকর্তা বলা হয়?

খুলনা বিএল কলেজের শিক্ষার্থী নাবিলা তাবাসসুম বলেন, একজন শিক্ষক হিসেবে উমাইয়া বংশের রাজতন্ত্র ও গণতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করেন। এছাড়াও নিজ জেলা, উপজেলা ও পরিবার সম্পকেও আমার সাথে কথা বলেন। এভাবে ৩ মিনিট মত কথা বলার পর বলল আপনি এবার আসুন।

বগুড়ার আজিজুল হক কলেজ থেকে আসা আব্দুল মোমিন নামে এক প্রার্থী বলেন, নিজ বিষয় ইসলামের ইতিহাস থেকে ১ টা প্রশ্ন করে বাকি সব প্রশ্ন আমার নিজ জেলা সম্পর্কে করেন। বগুড়া শহর কত সালে প্রতিষ্ঠিত হয়? বগুড়ার ঐতিহাসিক স্থানসমূহের নাম বলুন। আমি তখন বগুড়ার মহাস্থানগড়ের কিছু বর্ণনা দেই। এরপর বলেন, আপনার কলেজের প্রিন্সিপালের নাম কী এবং কতদিন ধরে তিনি আপনার কলেজের অধ্যক্ষ?

চট্টগ্রাম কলেজ থেকে আসা দর্শনের শিক্ষার্থী শারমিন আক্তার আরিফা বলেন সমকালীন দর্শন থেকে আমাকে বেশি প্রশ্ন করা হয়। তারা জানতে চান সমকালীন দর্শন কী ? এ দর্শন শুরু হয়েছে কত সাল থেকে? যে সালে শুরু হয় সে সালে কী ঘটেছিল? সমকালীন দার্শনিকদের ধারাগুলো বর্ণনা করুন। এবার কয়েকজন সমকালীন দার্শনিকের নাম বলুন। আপনি এখন আসতে পারেন। ধন্যবাদ।

হরপ্রসাদ মন্ডল এসেছেন সাতক্ষীরার আশাসুনি থেকে। বিএল কলেজে ইতিহাস বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তোর করেছেন। তিনি জানান, বাংলাদেশের ভৌগলিক অবস্থান সম্পর্কে আমাকে জিজ্ঞাস করা হয়। বাংলাদেশের চারদিকে অবস্থিত বিভিন্ন জায়গার নাম বলুন। ইলতুতমিশের সময় একজন মহিলা শাসক ছিলেন সুলতানা রাজিয়া। তার ব্যাপারে কতটুকু জানেন? বাংলাদেশের প্রথমদিকের একজন একজন নারী আন্দোলনের পথিকৃতের নাম বলুন। আমি বলি বেগম রোকেয়া। এস এম সুলতান কে? তার শিল্পের বিষয়বস্ত কী? এভাবে আমার ভাইভা শেষ হয়।

আজকের মৌখিক পরীক্ষার এসব সাক্ষাতকারের কথা বিবেচনা করলে দেখা যায় অধিকাংশ প্রার্থীর ক্ষেত্রেই নিজ বিষয়ের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তাই পরবর্তিতে যারা পরীক্ষা দিতে আসবেন তারা যদি নিজ নিজ বিষয়ের ওপর একটু ভাল দখল রাখেন তাহলে আশা করা যায় ভাল করতে পারেন।

পরীক্ষা শুরু হওয়ার দিন থেকে (১২ ফেব্রুয়ারি) থেকে ৪৮ দিন পর্যন্ত এ পরীক্ষা চলবে। তবে শুক্র ও শনিবার পরীক্ষা নেওয়া হবে না বলে এনটিআরসিএ এর বেশ কয়েকজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0034949779510498