দুর্নীতি দিয়েই শুরু কারিগরির অনলাইন এমপিও - দৈনিকশিক্ষা

দুর্নীতি দিয়েই শুরু কারিগরির অনলাইন এমপিও

সাঈদ হোসেন |

এবার কারিগরি স্কুল-কলেজ শিক্ষকদের এমপিওভুক্তির প্রক্রিয়াও অনলাইনে করা হচ্ছে। ফলে এমপিও পেতে কারিগরি শিক্ষকদের এখন অনলাইনে আবেদন করতে হবে। এ খবর পেয়ে ইতিমধ্যে দুর্নীতিও শুরু হয়েছে কারিগরি খাতে। বেসরকারি স্কুল-কলেজের এমপিওভুক্তি অনলাইনে দেয়ার পর ভোগান্তি ও দুর্নীতি দুটোই বেড়েছে।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও অতিরিক্ত দায়িত্বে মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস দৈনিকশিক্ষাডটকমে বলেন, অনলাইনে এমপিওভুক্তির প্রক্রিয়াকরণের সিদ্ধান্ত হয়েছে। কাজও শুরু হয়েছে ইতিমধ্যে।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের একটি চিঠিতে বলা হয়, কারিগরি শিক্ষা অধিদপ্তর তার আওতাধীন বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষক কর্মচারিদের এমপিওভুক্তির জন্য অনলাইন কার্যক্রম গ্রহণ করেছে। এই কার্যক্রম ত্রুটিমুক্ত ও শতভাগ স্বচ্ছ করার লক্ষ্যে বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), এসএসসি (ভোকেশনাল) এবং মাদ্রাসাসমূহের  (ভোকেশনাল ও বিএম)  ট্রেড/স্পেশালাইজেশন অনুমোদনের হালনাগাদ তথ্যাদি যাচাই করা প্রয়োজন।

এছাড়া, বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ট্রেড/স্পেশালাইজেশন অনুমোদনের হালনাগাদ তথ্যাদি না থাকার কারণে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে থাকা প্রতিষ্ঠান সমূহের শিক্ষক কর্মচারিদের তথ্যাদি যাচাইয়ে বিলম্ব হচ্ছে। এ সুযোগে কিছু প্রতিষ্ঠান এমপিও প্রাপ্তির জন্য ট্রেড/স্পেশালাইজেশন অনুমোদনের পত্র টেম্পারিং করছে বলেও অধিদপ্তরের কাছে অভিযোগ এসেছে।

এ লক্ষ্যে বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহের ট্রেড/স্পেশালাইজেশন অনুমোদনের নির্ভুল, ত্রুটিমুক্ত হালনাগাদ আর্কাইভ (অনলাইনে যাচাইযোগ্য) জরুরী ভিত্তিতে প্রেরণের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0070219039916992