নতুন বিধিতে জাতীয়কৃত কলেজে শিক্ষক নিয়োগ চায় বিসিএস শিক্ষা সমিতি - দৈনিকশিক্ষা

নতুন বিধিতে জাতীয়কৃত কলেজে শিক্ষক নিয়োগ চায় বিসিএস শিক্ষা সমিতি

বদরুল আলম শাওন |

নতুন জাতীয়কৃত ও ভবিষ্যতে জাতীয়করণযোগ্য কলেজসমূহের শিক্ষকদের নন-ক্যাডার হিসেবে নিয়োগ, পদোন্নতি ও জ্যেষ্ঠতা চায় সরকারি কলেজ ও মাদ্রাসা শিক্ষকদের সংগঠন বি সি এস সাধারণ শিক্ষা সমিতি। এই সমিতির সদস্যদের মধ্যে ইতিপূর্বে জাতীয়কৃত কলেজ থেকে সরাসরি শিক্ষা ক্যাডারে আত্তীকৃত শিক্ষক রয়েছেন কয়েক হাজার।

বি সি এস শিক্ষা সমিতি নতুন জাতীয়কৃত কলেজ শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত একটি বিধিমালার খসড়া তৈরি করেছেন। ইতিমধ্যে এ বিধিমালার খসড়াসহ এটি বাস্তবায়নের দাবী জানিয়ে এ সংক্রান্ত একটি পত্র শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠিয়েছেন তারা।

চিঠিতে সমিতির নেতৃবৃন্দ দাবী করেন, অন্যান্য ক্যাডারের মত পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণরাই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে নিয়োগযোগ্য হবেন। নিয়মনীতির বাইরে গিয়ে ক্যাডারে নিয়োগ, পদায়ন, আত্তীকরণ বা পদোন্নতি কোনটাই তারা মেনে নেবে না। সেক্ষেত্রে সমিতির নেতারা সংশ্লিষ্টদের জাতীয়করণের ক্ষেত্রে শিক্ষানীতির অধ্যায় ২৭ এর ৮ অনুচ্ছেদ অনুযায়ী বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাগণের স্বার্থ সংরক্ষণ অক্ষুণ্ন রেখে নতুন জাতীয়কৃত প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের চাকরি বিধিমালা প্রণয়নের অনুরোধ করেন।

একইসাথে ওই বিধিমালায় জাতীয়করণের আওতাভুক্ত কলেজসমূহের শিক্ষকদের বদলি সংক্রান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন ‘জাতীকরণকৃত কলেজের শিক্ষকগণ বদলি হতে পারবেন না।’ অন্তর্ভুক্ত করারও দাবি জানান তারা।

আর এই বিধিমালা প্রণয়নের ক্ষেত্রে সরকারকে সহযোগিতা করতেই এ সংক্রান্ত একটি খসড়া বিধিমালা তৈরি করেছেন বলে দাবী করেছেন বি সি এস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

আগামীকাল পড়ুন জাতীয়করণ সংক্রান্ত আরেকটি প্রতিবেদন।

আরও পড়ুন

জাতীয়কৃত কলেজে ২৪ শিক্ষকের এডহক নিয়োগ

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0066819190979004