নন-এমপিও শিক্ষকদের অনশন ৭ মে - দৈনিকশিক্ষা

নন-এমপিও শিক্ষকদের অনশন ৭ মে

নিজস্ব প্রতিবেদক |

বেতন-ভাতা না পেলে আগামী ৭ই মে থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরন অনশণ করবেন নন-এমপিও নিম্নধ্যমিক শিক্ষক-কর্মচারী ফোরাম।
বুধবার (১৯শে এপ্রিল) ঢাকায় এক সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আগামী ২৪শে এপ্রিলের মধ্যে বেতন-ভাতার দাবী আদায় না ২৫শে এপ্রিল সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করবেন। এরপরও দাবী আদায় না হলে ৭ই মে থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন পালন করবেন তারা।
দাবীসমূহের মধ্যে রয়েছে অনতিবিলম্বে সকল নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ের নন-এমপিও শিক্ষক-কর্মচারিদের বেতন প্রদান এবং চাকরিতে যোগদানের তারিখ হতে চাকরির বয়স গণনা করা।


সংগঠনের সভাপতি মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের সহ-সভাপতি এস, এম নূর-ই-আলম সিদ্দীক। এসময় আরও উপস্থিত ছিলেন মো. আলতাফ হোসেন, মাসুদরানা, কাজী আরিফসহ সংগঠনের কেন্দ্রীয় কমিটির বিভিন্ন নেতৃবৃন্দ।
আনোয়ার হোসেন বলেন, ইতিমধ্যে বাংলাদেশ সরকার শিক্ষানীতি ২০১০ প্রনয়ণ করেছে এবং বাস্তবায়নের নীতিগত সিদ্ধান্ত গ্রহণও করেছে। সেই লক্ষ্যে প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীত করা হয়েছে। অথচ তা বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় উভয়ই গড়িমসি করছেন।
তিনি আরও বলেন, প্রায় এক হাজার তিনশ ত্রেত্রিশটি শিক্ষা প্রতিষ্ঠানের আট হাজার শিক্ষক-কর্মচারি ১৫ বছর যাবত বিনা বেতনে চাকরি করে আসছেন। অথচ তাদের বেতনের ব্যবস্থা না করেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত করা হয়েছে নি¤œ মাধ্যমিক শিক্ষা। অপর দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ২০১০ সালের শিক্ষানীতি বাস্তবায়নের লক্ষ্যে ইতিমধ্যে সারাদেশে প্রায় ১৫০০ শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণি চালু করেছেন। অথচ সারাদেশে প্রায় এক হাজার ৩৩৩টি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ১৫-১৬ বছর ধরে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাদান করলেও তাদের বেতন দেওয়া হচ্ছে না। যা ওই শিক্ষকদের জন্য অত্যন্ত কষ্টের।
সংগঠনের সাধারণ সম্পাদক মো. মোকাররম হোসেন বলেন, সরকারের শিক্ষার সাফল্যে আমরাও অংশীদার। একদিকে একই কারিকুলাম এবং একই যোগ্যতায় এমপিওভূক্ত শিক্ষকরা দ্বিগুন বেতন পাচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ৩৭ হাজারসহ প্রধানমন্ত্রী আরও ছাব্বিশ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। অথচ ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষাদানকারী প্রায় আট হাজার শিক্ষক কর্মচারী অনেক বছর ধরে অভূক্ত আছেন।
“তাই হাজার হাজার নি¤œ মাধ্যমিক নন-এমপিও শিক্ষকরা শিক্ষামন্ত্রীসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি এবং আমাদের বেতন প্রদানের দাবী জানাচ্ছি।”

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068149566650391