নন এমপিও শিক্ষকদের ধর্মঘটের চতুর্থ দিন  আজ - দৈনিকশিক্ষা

নন এমপিও শিক্ষকদের ধর্মঘটের চতুর্থ দিন  আজ

নিজস্ব প্রতিবেদক |

non ampio

দুই বছর এমপিও না দেয়ার শর্তে অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত মাধ্যমিকের শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে লাগাতার অবস্থান ধর্মঘটের চতুর্থ দিন চলছে আজ। রোববার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে এই অবস্থান ধর্মঘট শুরু করেন নন এমপিও শিক্ষকরা।

অবস্থান ধর্মঘটে বক্তারা বলেন, এভাবে বছরের পর বছর বেতন না পেয়ে শর্তে নিয়োগ প্রাপ্ত সকল শিক্ষক তাঁদের পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। চাকরি আছে, বেতন নেই এই ভাবে আর কত বছর কত মাস। একই দেশে দু’ধরনের নিয়ম কারো কাম্য নয়। এমপিও বঞ্চিত শিক্ষকরা শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছে শিগগিরি এমপিও দেয়ার দাবি জানান।

বক্তারা আরো বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অবস্থান ধর্মঘট চালিয়ে যাবো। জুলাই মাসের মধ্যে যদি আমাদের এই এমপিওভুক্তির দাবি না মানা হয় তাহলে আগামী ২০ আগস্ট কাফনের কাপড় পরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের গেটে পরিবার পরিজন নিয়ে আমরণ অনশন করবো।

অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখেন এরশাদুল ইসলাম, আবদুল মোতালিব, বাবু অর্জুন কুমার, নিজামুল হক, খোন্দকার সালাহউদ্দীনসহ অনেকে।এর আগে আরো তিনবার একই দাবিতে অনশন পালন করেছিল এ শিক্ষকরা।

এমপিও বঞ্চিত শিক্ষকদের নেতা আব্দুল মোতালিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অতিরিক্ত শ্রেণী শাখা খোলার অনুমোদন দেয়া হয়েছিল। সরকারের দেয়া শর্ত দুই বছর পার হলেও আমাদের এমপিওভুক্ত করা হয়নি। তিনি বলেন, আমরা শিক্ষামন্ত্রী ও মাউশির মহাপরিচালককে বিষয়টি অবহিত করা ছাড়াও তিনবার প্রেস ক্লাবের সামনে অনশন করেছি। এরপরও দাবি বাস্তবায়ন না হওয়ায় আবার আমরা অনশন করছি।

শিক্ষক নেতা  এরশাদুল ইসলাম অভিযোগ করে বলেন, আমাদের শিক্ষকদের বঞ্চিত করা হয়েছে। একই দেশে দুই ধরণের নিয়ম আমরা মানতে পারি না। এ ছাড়া ২০১১ সালের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী আমাদের এমপিও দিতে সরকারেরও কোন বাধা নেই। এরপরও আমাদের অবস্থা হয়েছে যে, চাকুরি আছে কিন্তু বেতন নেই।

গোপালগঞ্জ কাশিয়ানি শাজাইল গোপীমহল উচ্চ বিদ্যালয়ের বাংলার শিক্ষক দেবাশীষ মজুমদার বলেন, বাংলায় অর্নাস, মাস্টার্স ও বিএড করার পর সরকারি চাকরির বয়স থাকা সত্ত্বেও কাকা ভগীরথ মজুমদারের অনুরোধে এলাকার শিক্ষার উন্নয়নে কাজ করার জন্য ২০১২ সালের জানুয়ারি মাসে এ স্কুলে শিক্ষকতার চাকরি নেই। আজও এমপিওভুক্তি না হওয়ায় মাত্র ১৫০০ টাকায় শিক্ষকতা করতে হচ্ছে। এত কম বেতনে মা-বাবা, স্ত্রী-সন্তান নিয়ে অনেক কষ্টে খেয়ে না খেয়ে দিন পার করছি।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0040290355682373